Barak UpdatesIndia & World UpdatesHappeningsBreaking News

দেশজুড়ে গান্ধী স্মরণ, রাজঘাটে শ্রদ্ধা মহাত্মাকে

৩০ জানুয়ারি : জাতির জনক মহাত্মা গান্ধীর ৭৩তম প্রয়াণ দিবস দেশের বিভিন্ন প্রান্তে পরম শ্রদ্ধায় পালন করা হচ্ছে। শনিবার সকালে রাজঘাটে গিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কংগ্রেস সহ বিভিন্ন রাজনৈতিক নেতারা। এখানে একটি সর্বধর্ম প্রার্থনা সভারও আয়োজন করা হয়।

মহাত্মাকে শ্রদ্ধা জানিয়ে নিজের টুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদি লিখেছেন, ‘মহান বাপুর পুণ্যতিথিতে শ্রদ্ধাজ্ঞাপন করছি আমি। আজও তাঁর আদর্শ লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রেরণা দেয়। ভারতকে স্বাধীন করতে ও ভারতবাসীর উন্নতির জন্য আত্মত্যাগ করা স্বাধীনতা সংগ্রামীদের কথা শহিদ দিবসে আমরা স্মরণ করছি।’ টুইট করে রাষ্ট্রপতি কোবিন্দ লেখেন, ‘গোটা দেশের তরফে আমি জাতির জনক মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাচ্ছি। আজকের দিনেই দেশের জন্য শহিদ হয়েছিলেন তিনি। তাঁর দেখানো শান্তি, অহিংসা, সরলতার আদর্শ আমাদের মেনে চলা উচিত। চলুন আজ প্রতিজ্ঞা করি আমরা গান্ধীর দেখানও সত্য ও ভালবাসার পথ অনুসরণ করব।’ মহাত্মার মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, ‘জনসমর্থন না পেলেও সত্য স্বস্থানে প্রতিষ্ঠিত থাকে।’

১৯৪৮ সালের আজকের দিনেই জাতির জনক মহাত্মা গান্ধীকে গুলি করে হত্যা করেছিলেন নাথুরাম গডসে। গান্ধী-মৃত্যুর এই দিনটি তারপর থেকে ‘শহিদ দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতি বছর এই দিনটি মহাত্মা গান্ধী ও দেশের জন্য নিবেদিত প্রাণ বীর যোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পালন করা হয়ে থাকে। দেশের বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিনটি পালন করা হয়। ৩০ জানুয়ারি এই দিনটি জাতীয় পর্যায়ে পালিত হয়ে থাকে। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়ে থাকে বিশেষ এই দিনটিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker