NE UpdatesHappeningsBreaking News

মাধ্যমিক উঠে যাচ্ছে, বোর্ড মিশে যাচ্ছে, কিন্তু নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন যথারীতি

ওয়েটুবরাক, ১৬ জুনঃ নতুন জাতীয় শিক্ষানীতি এই বছরই আসামে কার্যকর হচ্ছে। সেই অনুসারে আগামী বছর রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হবে না। ফলে সেবা শীঘ্রই আসাম উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদে মিশে যাচ্ছে। মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী দুইজনই এই কথা ঘোষণা করেছেন। তাঁরা আগেই জানিয়েছেন, নবম শ্রেণির মত দশম শ্রেণিরও পরীক্ষা নেবে জেলা বোর্ডগুলি। দশম উত্তীর্ণ হলে সরাসরি একাদশ শ্রেণিতে। রাজ্য পর্যায়ের প্রথম পরীক্ষা বা সার্টিফিকেট অর্জন বললে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়।

কিন্তু মাধ্যমিক উঠে গেলেও সেবা-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে যথারীতি। ১৫ জুন ছিল নবম শ্রেণির পড়ুয়াদের রেজিস্ট্রেশনের জন্য আবেদন জানানোর শেষদিন। আবেদনের সঙ্গে দিতে হয়েছে আড়াইশো টাকা করে রেজিস্ট্রেশন ফি।কারা কারা আবেদন করেছে, সেই তালিকা ২০ জুনের মধ্যে চূড়ান্ত করে নিতে স্কুল কর্তৃপক্ষকে বলা হয়েছে।

অভিভাবকদের অনেকে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন, নানা প্রশ্ন তুলছেন। যথাসময়ে রেজিস্ট্রেশন ফি দিয়ে সন্তানের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেও জানতে চাইছেন, মাধ্যমিকই যেহেতু আর হচ্ছে না, তাহলে রেজিস্ট্রেশনের কী প্রয়োজন ? সেবাই যখন পরিষদে বিলীন হতে চলেছে, তখন সেবা কেন রেজিস্ট্রেশনে করাচ্ছে?

সেবার চেয়ারম্যান রমেশচন্দ্র জৈন অবশ্য বলেন, রেজিস্ট্রেশনের সঙ্গে মাধ্যমিক পরীক্ষার কোনও সম্পর্ক নেই। মাধ্যমিক পরীক্ষা থাক বা না থাক ছাত্র হিসাবে একবার রেজিস্ট্রেশন করাতেই হবে।

বিভাগীয় এক কর্তাব্যক্তি জানালেন, এই রেজিস্ট্রেশনে ছাত্র-অভিভাবকদের কোনও লোকসান হচ্ছে না। উচ্চ মাধ্যমিক পর্যন্ত একবার রেজিস্ট্রেশন লাগবেই। নবম শ্রেণিতে যারা করে নিচ্ছে, তাদের পরে আর করতে হবে না। শিক্ষা বিভাগ এখন নবম শ্রেণিরও আগে রেজিস্ট্রেশন করিয়ে নিতে চাইছে, এ ব্যাপারে কথাবার্তা শুরু হয়ে গিয়েছে, জানালেন তিনি। তাঁর কথায়, সেবা না থাকলেও মিশে যাওয়ার সময় সমস্ত নথি নিয়েই মিশবে। ফলে ওই সব চিন্তার কোনও বিষয়ই নয়।

অভিভাবকদের জিজ্ঞাস্য, উচ্চ মাধ্যমিকের সময় এখন যে রকম একাদশ শ্রেণিতে পৃথক রেজিস্ট্রেশন করাতে হয়, এটা বহাল থাকলে কী সমস্যা ছিল? এত আগে রেজিস্ট্রেশন করানোকে তাঁরা অহেতুক বলেই মনে করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker