Barak UpdatesHappeningsBreaking News

সাইনবোর্ডে বাংলা নেই দেখেও নীরব রইলেন সাংসদ-বিধায়ক, ক্ষুব্ধ ভাষা আইন সুরক্ষা সমিতি

ওয়েটুবরাক, ৮ সেপ্টেম্বর : শিলচরের ট্রাঙ্ক রোডস্থিত কেন্দ্র সরকারের স্বাস্থ্য যোজনা বাস্তবায়ন কেন্দ্রের সাইনবোর্ডে ভাষা সংশোধনী আইন, ১৯৬১-এর ৫ নং ধারাকে লঙ্ঘন করা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রের সিএমও ডা. এসডি মজুমদারের হাতে একটি স্মারকপত্র প্রদান করে এই অভিযোগ করেছে ভাষা আইন সুরক্ষা সমিতি, আসাম৷ এক প্রতিনিধি দল তাঁর সঙ্গে সাক্ষাৎ করে জানিয়ে দেয়, ভাষা সংশোধনী আইন ১৯৬১ মতে বরাক উপত্যকার সমস্ত সরকারি সাইনবোর্ডে বাংলা ভাষা প্রয়োগেরই নিয়ম। কিন্তু এই কার্যালয়ের সাইনবোর্ডটি ইংরেজি, হিন্দি ও অসমিয়া ভাষায় লেখা।

সমিতির সহ-সভাপতি সাধন পুরকায়স্থ বলেন, বরাক উপত্যকার জনগণ আত্মবলিদানের মধ্য দিয়ে ১৯৬১ সালে মাতৃভাষার মর্যাদা কেড়ে নেওয়ার চক্রান্ত প্রতিহত করে। যদিও রাজ্যে পরবর্তীতেও বহুবার উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তি জোর করে মাতৃভাষার মর্যাদা কেড়ে নিতে চেয়েছিল। কিন্তু শহিদদের আত্মবলিদানে তা সফল হয়নি।

সমিতির সাধারণ সম্পাদক হিল্লোল ভট্টাচার্য বলেন, বরাক উপত্যকার জনগণের মধ্যে এই ঘটনা তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। বুধবার এই কার্যালয়ে সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিলচরের বিধায়ক ও সাংসদ৷ তাঁরা নিজেদের গদি হারানোর ভয়ে এ নিয়ে একটি শব্দও উচ্চারণ করেননি। কাছাড় জেলা ও শিলচরের জনগণের ভোটে নির্বাচিত হয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন দুই জনপ্ৰতিনিধি। ভাষা আইন সুরক্ষা সমিতি, আসামের পক্ষ থেকে এই কার্যালয়ের সাইনবোর্ডে বাংলা ভাষা অন্তর্ভুক্ত করার জোরালো দাবি জানানো হয়। অন্যথায় আন্দোলনের পথে যেতে বাধ্য হবে বলে সমিতি হুঁশিয়ারি প্রদান করে। স্মারকপত্রে প্রদানকালে উপস্থিত ছিলেন নবদ্বীপ দাস, দেবায়ন দেব প্রমুখও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker