Barak UpdatesHappeningsBreaking News

শিলচরে ক্ষুদিরামের আত্মবলিদান দিবসে শুধুই এসইউসিআই নেতারা

১১ আগস্ট: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ১১৩-তম আত্মবলিদান দিবসে মঙ্গলবার এআইডিএসও, এআইডিওয়াইও, কমসোমল ও ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটির পক্ষ থেকে শিলচরে ক্ষুদিরাম মূর্তিতে শ্রদ্ধার্ঘ জানানো হয়৷ প্রথমে ‘ক্ষুদিরাম মূর্তি প্রতিষ্ঠা কমিটি’র পক্ষ থেকে মাল্যদান করেন প্রদীপকুমার দেব, ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটির সম্পাদক নকুলরঞ্জন পাল, এসইউসিআই-র কাছাড় জেলা কমিটির সদস্য সুব্রতচন্দ্র নাথ, এআইডিওয়াইও’র কাছাড় জেলা কমিটির সম্পাদক বিজিত কুমার সিংহ, এআইডিএসও’র আসাম রাজ্য কমিটির সহ-সভাপতি হিল্লোল ভট্টাচার্য, প্রাক্তন শিক্ষক চম্পালাল দাস প্রমুখ ।

এর আগে এআইডিএসও’র কাছাড় জেলা কমিটির উকিলপট্টিস্থিত জেলা কার্যালয়ের সামনে প্রতিকৃতি স্থাপন করে মাল্যদান করেন সংগঠনের জেলা সম্পাদক গৌরচন্দ্র দাস, জেলা কমিটির কোষাধ্যক্ষ পল্লব ভট্টাচার্য, শিলচর টাউন কমিটির সম্পাদক আপনলাল দাস, কমসোমল – এর পক্ষে অরূপ মালাকার প্রমুখ । এছাড়াও সংগঠনের উদ্যোগে ক্ষুদিরাম স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় ধোয়ারবন্দ, দুধপাতিল, আশ্রম রোড ইত্যাদি স্থানে । ক্ষুদিরাম মূর্তির পাদদেশে মাল্যদান পর্বের পর একটি ছোট আলোচনা সভার আয়োজন করা হয় ।

বক্তব্য রাখেন প্রাক্তন শিক্ষক সুব্রত চন্দ্র নাথ । তিনি বলেন, ভারতবর্ষকে সাম্রাজ্যবাদী শাসন থেকে মুক্ত করতে যে সব স্বাধীনতা সংগ্রামী জীবন উৎসর্গ করেছিলেন তাদের মধ্যে ক্ষুদিরাম বসু অন্যতম । আপসহীন ধারার বিপ্লবী আন্দোলনে ব্রিটিশ সাম্রাজ্যবাদীরা বাধ্য হয় ভারতের স্বাধীনতা ঘোষণা করতে । কিন্তু দেশের পুঁজিপতি শ্রেণি স্বাধীনতার সময় নিজেদের স্বার্থরক্ষাকারী শক্তিকে ক্ষমতায় অধিষ্ঠিত করে । ফলে দেশ রাজনৈতিকভাবে স্বাধীন হলেও দেশের জনগণ অর্থনৈতিক ও সামাজিক স্বাধীনতা থেকে আজও বঞ্চিত । তিনি এও বলেন, দিনেদিনে অনাহার , বেকারত্ব, বিনা চিকিৎসায় মৃত্যু হু হু করে বেড়ে চলেছে । ক্ষুদিরাম বসু যে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন তা আজও পূর্ণ হয়নি । তিনি ছাত্রদের ক্ষুদিরাম, ভগৎ সি, নেতাজির স্বপ্নকে সার্থক করতে সবাইকে এগিয়ে আসতে আহ্বান জানান ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker