India & World UpdatesHappeningsBreaking News

রাজনীতি থেকে সন্ন্যাস নিলেন প্রণবকন্যা

ওয়েটুবরাক, ২৬ সেপ্টেম্বর : সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ালেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। টুইট করে তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছেন।

টুইটে শর্মিষ্ঠা লেখেন, ‘সকলকে ধন্যবাদ। রাজনীতি থেকে বিদায় নিলাম। তবে কংগ্রেসের একজন প্রাথমিক সদস্য হিসেবে থাকব। সক্রিয় রাজনীতি আর নয়। কেউ যদি মনে করেন তিনি দেশের সেবা, জাতির সেবা করবেন তিনি অন্য ভাবেও করতে পারেন।’

হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? প্রণব-কন্যা জনিয়েছেন, রাজনীতি তার জন্য নয়। এই উপলব্ধি থেকেই তিনি সরে দাঁড়িয়েছেন। তবে অন্য কাজ নিয়ে ব্যস্ত থাকতে চান বলেই জানিয়েছেন প্রণব-কন্যা।

তা হলে কি দাদা অভিজিৎ মুখোপাধ্যায়ের মতো তিনিও অন্য দলে পা বাড়াতে চাইছেন? সেই সম্ভাবনাকে পুরোপুরি খারিজ করে দিয়েছেন প্রণব-কন্যা। তিনি বলেন, “রাজনীতি, বিশেষ করে বিরোধী রাজনীতি করতে গেলে একটা জ্বলন্ত খিদে দরকার। কিন্তু আমার মধ্যে সেই খিদেটা কোথাও উপলব্ধি করতে পারছিলাম না। তখন মনে হয়েছে সক্রিয় রাজনীতিতে থাকাটা আর উচিত নয়।” শর্মিষ্ঠা জানান, তাঁর এই সিদ্ধান্ত প্রসঙ্গে দলের সভাপতি সনিয়া গান্ধী, মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এবং দিল্লির কংগ্রেস নেতা অজয় মাকেনকে কয়েক মাস আগে জানিয়েছিলেন। তাঁর কথায়, “দলের প্রতি আমার কোনও অভিযোগ নেই। এমনকি অন্য দলেও যোগ দেওয়ার জন্যও এই সিদ্ধান্ত নয়। শীর্ষ নেতৃত্বের কাছে এটাই স্পষ্ট করতে চাইছি।”

শর্মিষ্ঠা আরও বলেন, “আমার ৫৬ বছর বয়স হল। জীবনের আর ১০ বছর সুস্থ ভাবে বাঁচতে চাই। ওই সময়টায় আমার ভাল লাগার বিষয় নাচ নিয়েই কাটিয়ে দিতে চাই।”

এ বছরের জুলাইয়ে তৃণমূলে যোগ দেন তাঁর দাদা অভিজিৎ। এর দু’মাসের মাথায় তাঁরও সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে অনেকেই স্তম্ভিত। একই সঙ্গে শর্মিষ্ঠার এই পদক্ষেপ নতুন জল্পনাকেও উস্কে দিয়েছে।

২০১৪-তে কংগ্রেসে যোগ দেওয়ার পর একটি মাত্র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন প্রণব-কন্যা। সেটা ছিল ২০১৫-য় দিল্লির বিধানসভা নির্বাচন। কিন্তু আম আদমি পার্টি (আপ)-র সৌরভ ভরদ্বাজের কাছে হেরে যান। ২০১৯-এ তিনি কংগ্রেসের জাতীয় মুখপাত্র হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker