AnalyticsBreaking News

নাগরিকত্ব/৩৪ঃ পূর্ব পাকিস্তানের নাগরিকত্ব না ছেড়েও কি ভারতের নাগরিক হওয়া সম্ভব?
Citizenship/34: Will it be possible to become citizen of India without giving up citizenship of East Pakistan?

(যৌথ সংসদীয় কমিটির অনুমোদন লাভের পর নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬ গত ৭ জানুয়ারি লোকসভায় পেশ হয়। ধ্বনিভোটে পাশও হয়ে গিয়েছে এটি। এ বার রাজ্যসভায় ওঠার কথা ছিল। শেষপর্যন্ত তা আনাই হয়নি। তবে সংসদে সুযোগ না থাকলেও বাইরে এ নিয়ে বিতর্ক চলতে থাকবে। এই প্রেক্ষিতে যৌথ সংসদীয় কমিটি যে ৪৪০ পৃষ্ঠার রিপোর্ট দিয়েছে, ওয়েটুবরাক পুরো রিপোর্ট ধারাবাহিকভাবে প্রকাশ করে চলেছেআজ এর ৩৪-তম কিস্তি।)

১৯ মার্চঃ ৬. ৬(এ) ধারায় কি ২১ নং অনুচ্ছেদকে লঙ্ঘন করা হচ্ছে না?  বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে এসে অবৈধ অনুপ্রবেশকারী কি অসমের মানুষের জীবন ও ব্যক্তিগত স্বাধীনতায় প্রভাব ফেলছে না?

৭. বিলম্বের দরুন কি সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুসারে ত্রাণের কোনও ব্যাপার থাকছে না?

৮. চল্লিশ বছর ধরে অসমে বসবাসকারী বিশাল সংখ্যক অনুপ্রবেশকারীরা কি ভারতের নাগরিকের মত অধিকার ভোগ করছে?  তাদের কি কোনও ত্রাণ দেওয়া হচ্ছে?

৯. সংবিধানের ৬(এ) ধারায় কি সংবিধান এবং নাগরিকত্ব আইনের মুখবন্ধ লঙ্ঘন করছে না?  পূর্ব পাকিস্তানের নাগরিকত্ব না হারানো কাউকে যদি ভারতের নাগরিকত্ব প্রদান করা হয় তবে কি ওই ব্যক্তির দ্বৈত নাগরিকত্বকে মেনে নেওয়া হয় না?

১০. সংবিধানের ৬(এ) ধারায় কি নাগরিকত্ব আইনের (১৯৮৫ সালে যা দাঁড়িয়েছে) ৫(১) ও ৫(২) ধারার মূলকথার বিরোধিতা হয় না?   বাংলাদেশের সঙ্গে পারস্পরিক বিনিময়ের সম্পর্ক তৈরির আগেই এবং ভারতের সংবিধানের প্রতি শ্রদ্ধাশীলতার শপথ ছাড়াই কি এক শ্রেণির অনু্প্রবেশকারীকে ভারতের নাগরিকত্ব প্রদান করা যায়?

১১. অসমের অনুপ্রবেশকারীদের জন্য বিশেষ আইন ১৯৫০ সালের অনুপ্রবেশ (অসম থেকে বহিষ্কার) আইনই কি পূর্ব পাকিস্তান বা বাংলাদেশ থেকে আসা অনুপ্রবেশকারীদের জেনারেল ফরেনার্স অ্যাক্ট বা ১৯৬৪ সালের ফরেনার্স ট্রাইব্যুনাল অর্ডারের বাইরে রাখতে পারে?

১২. ৬(এ) ধারা কি আইনি বিষয়গুলিকে লঙ্ঘন করছে না?  এটি কি আইন মেনে সরকারি প্রক্রিয়ায় হচ্ছে না, নাকি রাজনৈতিক কারণে তৈরি?

১৩. অসমে অনুপ্রবেশ করে কারা অসমেই লাগাতার বসবাস করছে, তা বের করার কোনও কৌশল যেহেতু নেই, এ বার যদি ইচ্ছেমত নাগরিকত্ব প্রদান করা হয়, তবে কি ৬(এ) ধারায় মৌলিক অধিকার লঙ্ঘন করা হবে না?

৫.৬ পরিষদীয় বিভাগ পরে জানায়, ১৯৭৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত অসমে প্রচণ্ড রাজনৈতিক অস্থিরতা বিরাজ করে। নানা আন্দোলন সংঘটিত হয়। ১৯৭১ সালের যুদ্ধের পরে বাংলাদেশ থেকে প্রচুর অবৈধ অনুপ্রবেশকারী ভারতে (বিশেষ করে অসমে) ঢুকে পড়ে। প্রতিবাদে রাজ্যে জোরালো বিদেশি খেদাও আন্দোলন হয়। সে সময়ে আসাম চুক্তি নামে একটি ত্রিপাক্ষিক চুক্তি হয়। ১৯৮৫ সালের ১৫ আগস্ট তাতে স্বাক্ষর করে কেন্দ্র সরকার, রাজ্য সরকার, অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু), অল আসাম গণ সংগ্রাম পরিষদ (এএজিএসপি)। এর প্রেক্ষিতে ১৯৮৫ সালের নাগরিকত্ব সংশোধনী আইনে (১৯৮৫ সালের ৬৫ নং আইন) আসাম চুক্তির ৫ নং অনুচ্ছেদকে যুক্ত করা হয়। ১৯৮৫ সালের ৭ ডিসেম্বর থেকে তা কার্যকর হয়। চুক্তির ৫.১ থেকে ৫.৯ নং অনুচ্ছেদে বিদেশিদের চিহ্নিতকরণ, ভোটার তালিকা থেকে নাম কর্তন এবং দেশ থেকে বহিষ্কারের কথা বলা হয়েছে।

১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালের ২৫ মার্চের মধ্যে যারা বাংলাদেশ থেকে অসমে প্রবেশ করেছে, সেইসব বিদেশি অনুপ্রবেশকারীদের শনাক্ত করা (৫.৩ অনুচ্ছেদ) এবং ১৯৭১ সালের ২৫ মার্চের পরে আসা বিদেশিদের বহিষ্কার (৫.৮ অনুচ্ছেদ) করে অসমিয়াদের সাংস্কৃতিক, সামাজিক ও ভাষিক স্বাতন্ত্র রক্ষাই আসাম চুক্তির উদ্দেশ্য। ১৯৮৫ সালের ৬৫ নং সংশোধনী আইনের মাধ্যমে মূল আইনে ৬(এ) ধারা যুক্ত করা হয়।

৬(এ) ধারার ২ নং উপধারায় বলা হয়েছে, ১৯৬৬ সালের ১৫ জানুয়ারির আগে বাংলাদেশ থেকে অসমে আসা ভারতীয় মূলের মানুষেরা ওইদিন থেকেই ভারতীয় নাগরিক বলে গণ্য হবেন। ৬(এ) ধারার ৩ নং উপধারায় বলা হয়েছে, ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত যারা বাংলাদেশ থেকে অসমে প্রবেশ করেছেন এবং এখানেই লাগাতার বসবাস করছেন, তাদের যদি ১৯৬৪ সালের ফরেনার্স (ট্রাইব্যুনাল) অর্ডার মতে গঠিত ট্রাইব্যুনাল বিদেশি বলে শনাক্ত করে, তবে তাদের এই আইনের ১৮ নং ধারা অনুসারে তৈরি রুল মেনে নাম নথিভুক্ত করতে হবে। যদি তাদের মধ্যে কারও নাম কোনও বিধানসভা বা লোকসভা কেন্দ্রের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে থাকে, তবে সেই নাম ১০ বছরের জন্য কর্তন করা হবে।

৬(এ) ধারার ৪ নং উপধারায় বলা হয়েছে, ৩ নং উপধারা মতে যদি কেউ বিদেশি হিসেবে শনাক্ত ও নথিভুক্ত হন, তবে তিনি অন্যান্য ভারতীয় নাগরিকের মতই সমস্ত অধিকার ও দায়দায়িত্ব ভোগ করবেন, শুধু ভোটার তালিকায় ১০ বছর নাম থাকবে না।

৬(এ) ধারার ৫ নং উপধারায় বলা হয়েছে, ৩ নং উপধারা মতে কেউ যদি বিদেশি হিসেবে শনাক্ত ও নথিভুক্ত হন, তবে তিনি বিদেশি হিসেবে চিহ্নিত হওয়ার দিন থেকে ১০ বছর পরে ভারতীয় নাগরিক বলে গণ্য হবেন।

চোখ রাখুন———-নাগরিকত্ব/৩৫ঃ অসমের জন্য হয় পৃথক ফরেনার্স ট্রাইব্যুনাল অর্ডার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker