India & World UpdatesBreaking News

ক্যারিব্যাগের জন্য আলাদা চার্জ নেওয়ায় কোম্পানিকে জরিমানা আদালতের
Bata fined Rs 9,000 for charging customers for paper carry bag

১৪ এপ্রিলঃ কিছু কিনতে গেলে এখন ক্যারিব্যাগের জন্য আলাদা টাকা গুনতে হয় ক্রেতাকে। বেশিরভাগ শো-রুমেই পেমেন্ট করার সময়  সেলসম্যান ক্রেতাকে জিগ্যেস করেন, তার ক্যারিব্যাগ লাগবে কি না। ক্রেতা চাইলেই আলাদা দাম ধরেন বিক্রেতা। এখন কেনাকাটার ক্ষেত্রে এই সংস্কৃতি নতুন আমদানি হয়েছে। কিন্তু আলাদাভাবে  ক্যারিব্যাগের জন্য টাকা চেয়ে বিপুল জরিমানার মুখে পড়তে হয়েছে একটি নামিদামি কোম্পানিকে।

এক ক্রেতার কাছে ব্যাগের জন্য তিন টাকা চেয়েছিল জনপ্রিয়া সংস্থা ‘বাটা’। আর তাতেই ক্রেতা সুরক্ষা আদালতের নির্দেশে বিপুল জরিমানা দিতে হয়েছে তাদের। জানা গিয়েছে, চন্ডীগড়ের বাসিন্দা দীনেশ প্রসাদ রাতুরি এই অভিযোগ করেন। তিনি ক্রেতা সুরক্ষা দফতরে একটি অভিযোগনামা দায়ের করেন। গত ৫ ফেব্রুয়ারি এক জোড়া জুতো কিনেছিলেন তিনি। জুতো ও ক্যারি ব্যাগের দাম মিলিয়ে ৪০২ টাকা দিতে হয় তাঁকে।

এরপরই ব্যাগের আলাদা দাম নেওয়ার কথা জানিয়ে কনজিউমার ফোরামে যান তিনি। সেখানে জানান, বাটা তাঁর কাছ থেকে তিন টাকা নিয়েছে ব্যাগের জন্য। পাশাপাশি, ব্যাগে বাটা লেখা থাকায় সংস্থার বিজ্ঞাপনও হচ্ছে, যেটা হওয়া উচিৎ নয়। এই অভিযোগের ভিত্তিতেই বাটাকে নির্দেশ দেওয়া হয় যে, ওই তিন টাকা ছাড়াও সার্ভিসে যে ত্রুটি হয়েছে তার জন্য জরিমানা দিতে হবে। কাস্টমার ফোরাম জানিয়েছে, জিনিস কিনলে বিনামূল্যে ব্যাগ দেওয়া দোকানের দায়িত্বের মধ্যে পড়ে। তাই এক্ষেত্রে সেই দায়িত্ব পালন না করার জন্য জরিমানা নেওয়া হয়েছে।

একইসঙ্গে বাটাকে ক্রেতা সুরক্ষা দফতর নির্দেশ দিয়েছে যাতে তারা ক্রেতাদের বিনামূল্যে ব্যাগ দেয়। একদিকে ওই ক্রেতাকে ৩০০০ টাকা জরিমানা দিতে বলা হয়েছে সঙ্গে ১০০০ টাকা লিটিজেশন চার্জ। এছাড়া ৫০০০ টাকা স্টেট কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশনের লিগাল এইড অ্যাকাউন্টে জমা দিতে বলা হয়েছে। চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা দফতরের এই নির্দেশ খুবই গুরুত্বপূর্ণ। কারণ কেবল বাটা নয়, এখন অনেক দোকানেই ব্যাগের জন্য আলাদা চার্জ নেওয়া হয়।

April 15: The largest retailer and leading manufacturer of footwear in India, Bata has been imposed a fine of Rs 9,000 after the company asked a customer from Chandigarh to pay Rs 3 for a carry bag. The complainant, Dinesh Parshad Raturi reached out to the customer forum after he was asked to pay for a paper bag – which should be given for free with the purchased product.

The Chandigarh Consumer Forum stated that “if Bata India is an environmental activist, it should have given the same to the complainant free of cost”. The forum also directed the company to provide free carry bags to all customers who purchase its products.

Dinesh Prasad Raturi is a Chandigarh resident. He bought a pair of shoes from Bata India Limited for ₹399. But, the store charged ₹402 including the charges of a paper bag. Then, Dinesh filed a complaint against the company in the consumer forum asking for the refund of ₹3 that was charged for bag and compensation for deficiency in services. The complaint also stated that the bag has the name of Bata for which he paid and it was not justified.

The consumer forum slammed Bata for charging for a paper bag. It also said that it was the duty of stores to provide free bags to the customers who had purchased their products. And if they are really worried about the environment, they should have to provide free environment-friendly bags to their customers.

As per the decision of the forum, Bata India has to pay a fine of ₹9,000 in addition to the refund of bag cost ₹3. These include litigation charges ₹1,000, compensation ₹3,000, and deposit into the legal aid account of the State Consumer Disputes Redressal Commission ₹5,000.

The Chandigarh consumer forum’s decision is an eye opener for all the stores that compel customers to pay for carry bags.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker