Barak UpdatesHappeningsBreaking News

ডিসপ্লে বোর্ডে বাংলা লেখার দাবিতে সিজিএইচএসে বিক্ষোভ, সিএমওকে স্মারকপত্র

ওয়েটুবরাক, ৮ সেপ্টেম্বর : শিলচরে সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম ওয়েলনেস সেন্টার অর্থাৎ কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের স্বাস্থ্যসেবা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে বুধবার । এর মধ্য দিয়ে এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। কিন্তু এই কেন্দ্রের ডিসপ্লে-বোর্ডে আশ্চর্যজনক ভাবে ইংরেজি, হিন্দি ভাষার সঙ্গে অসমিয়া থাকলেও বাংলা স্থান পায়নি। এর প্রতিবাদে সে রাতেই সরব হয়েছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন।

বৃহস্পতিবার সংগঠনের শিলচর শহর আঞ্চলিক সমিতির তরফে সিজিএইচএস শিলচর সেন্টারে গিয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করা হয়। কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত, আঞ্চলিক কমিটির সভাপতি সব্যসাচী পুরকায়স্থ, তমোজিত সাহা, সুশান্ত সেন, রণধীর চক্রবর্তীরা বলেন, কোনও ভাষার প্রতি এই অঞ্চলের মানুষের বিদ্বেষ নেই। বরং সমস্ত ভাষাগোষ্ঠীর মানুষ এই উপত্যকায় নিজেদের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্যের মাধ্যমে পরস্পরকে সমৃদ্ধ করে চলেছে। এই অবস্থায় সরকারি তরফে ইচ্ছাকৃত ভাবে ভাষাবিদ্বেষের সৃষ্টি করা বড় দুর্ভাগ্যজনক। তাঁদের কথায়, ডিসপ্লে বোর্ড বা অন্য যে কোনও পরিচয়জ্ঞাপক তথ্য প্রদানের উদ্দেশ্যই হলো মানুষকে অবগত করানো। সে ভাষা অধিকাংশ জনতার বোধগম্য হওয়াই বাঞ্ছনীয়। এ ছাড়া, এই অ়ঞ্চলে বাংলা যে সরকারি ভাষা, আইনে এর উল্লেখ রয়েছে, তাও তাঁরা গুরুত্ব দিয়ে জানিয়ে দেন। বলেন, এখানে বাংলা ভাষার অধিকার আন্দোলনের মাধ্যমে, একাদশ শহিদের আত্মবিসর্জনের বিনিময়ে অর্জিত হয়েছে। এর পরও মাতৃভাষার সুরক্ষার জন্য আরও চারজনকে শহিদ হতে হয়েছে।

বরাক বঙ্গের পক্ষ থেকে এ দিন সেন্টার ইনচার্জ তথা চিফ মেডিক্যাল অফিসার ডা. এসডি মজুমদারের সঙ্গে সাক্ষাৎ করে এক স্মারকলিপি প্রদান করা হয়। ডা. মজুমদার অবশ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে দ্রুত সমস্ত বোর্ডে বাংলাভাষা যুক্ত করার ব্যাপারে আশ্বস্ত করেন। প্রতিনিধিদলে ছিলেন আঞ্চলিক সম্পাদক উত্তমকুমার সাহা, সাহিত্য সম্পাদক হাসনা আরা শেলী, সাধন পুরকায়স্থ, হৃষিকেশ চক্রবর্তী, দেবরাজ দাশগুপ্ত প্রমুখ। তাঁরা সরকারি কর্তাদের জানিয়ে এসেছেন, অসম আইন মেনেই এখানকার অফিসে বাংলাভাষার ব্যবহার করতে হবে। আইন ভেঙে বাংলাভাষার বিরুদ্ধে কোনও ধরনের ষড়যন্ত্র হলে তারা প্রতিরোধ গড়ে তুলবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker