NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

রবীন্দ্র জয়ন্তীর দিনে একাদশের পরীক্ষা বাতিল, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ বরাকবঙ্গের
HS 1st yr exam to be held on Rabindra Jayanti deferred

ওয়েটুবরাক, ২৬ এপ্রিল : অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরিচালিত চলতি বছরের উচ্চ মাধ্যমিক প্রথম  বর্ষের চূড়ান্ত পরীক্ষার সূচি থেকে ৯  মে রবীন্দ্র জয়ন্তীর দিনটি বাইরে রাখা হল। এ সম্পর্কে আগের সূচি বাতিল করা হয়েছে। এ ব্যাপারে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন উত্থাপিত দাবি মেনে নিয়েছে অসম উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
মঙ্গলবার সংসদের পরীক্ষা নিয়ন্ত্রক পঙ্কজ বরঠাকুর এক বিজ্ঞপ্তিতে রবীন্দ্রজয়ন্তীর দিন পরীক্ষা থাকবে না বলে ঘোষণা করেছেন। ওইদিন সকালে মিউজিক গ্রুপ এ এবং বিকেলে পদার্থবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান ও অ্যাকাউন্টেন্সি পরীক্ষা হবার কথা ছিল। এর আগে ১৯ মে ভাষা শহিদ দিবসে পরীক্ষা না রাখার জন্য বরাক বঙ্গ অন্যান্য সংগঠনের সমর্থনে এই মর্মে যে দাবি তুলেছিল তাও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মেনে নিয়ে পরীক্ষা পিছিয়ে দিতে রাজি হয়েছে। পরিবর্তিত সুচি অনুসারে ৯ মে-র পরীক্ষা ১ জুন এবং ১৯ মে -র পরীক্ষা ৩১ মে নেওয়া হবে ।
উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার সূচি থেকে ৯ মে রবীন্দ্র জয়ন্তী ও ১৯ মে ভাষা শহিদ দিবস বাদ দেওয়ার জন্য বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের  পক্ষে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, শিক্ষা মন্ত্রী রণোজ পেগু, শিক্ষা সংসদের চেয়ারম্যান, সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রককে চিঠি দিয়েছিলেন। এ ব্যাপারে উপত্যকার জনপ্রতিনিধিদের হস্তক্ষেপ চেয়ে কথা বলেন সন্মেলনের সভাপতি রাধিকারঞ্জন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক দত্ত।  পরীক্ষা নিয়ন্ত্রক পঙ্কজ বরঠাকুরের সঙ্গেও কথা বলেন।
সব চেষ্টার পর পরীক্ষার সূচি নিয়ে নতুন ভাবে সিদ্ধান্ত নেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই পদক্ষেপ গ্রহণের জন্য সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, শিক্ষা মন্ত্রী রণোজ পেগু, বিধায়ক কৌশিক রাইকে ধন্যবাদ জানিয়েছেন। ধন্যবাদ দিয়েছেন বিধায়ক কৃষ্ণেন্দু পাল, কমলাক্ষ দে পুরকায়স্থ এবং দীপায়ন চক্রবর্তীকেও।
এর আগে বঙ্গ সাহিত্যের দাবিতে অসম সর্বশিক্ষা অভিযান মিশন রবীন্দ্র জয়ন্তী ও ভাষা শহিদ দিবসে বিদ্যালয় সমুহে গুণোৎসবের  নির্ধারিত সূচি পরিবর্তন করে। ইতিমধ্যে এসসিইআরটি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বরাকের বিদ্যালয় সমূহে  শিক্ষা ক্যলেন্ডারে রবীন্দ্র জয়ন্তী ও ভাষা শহিদ দিবস উদযাপন দিবস হিসেবে চিহ্নিত করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker