Barak UpdatesBreaking News

উগ্র জাতীয়তাবাদকে প্রশ্রয় দিতেই নাগরিকত্ব বিল, বিক্ষোভ সিপিএমের
CPM stages dharna against divisive Citizenship Bill

৭ জানুয়ারি : নাগরিকত্ব সংশোধনী বিল এনে বিভেদ সৃষ্টি করছে শাসক বিজেপি। সেই সঙ্গে উগ্র জাতীয়তাবাদী শক্তিকে মাথাচাড়া দেওয়ার সুযোগ করে দিয়েছে তারা। সোমবার শিলচর ক্ষুদিরাম মূর্তির সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ফের এ কথা বলেছে সিপিএম।

Pic Credit:Eagle

সিপিএম কাছাড় জেলা কমিটির আহ্বানে এই বিক্ষোভ কর্মসূচিতে দলের নেতারা নাগরিকত্ব বিলকে বিভেদ সৃষ্টিকারী ও সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে প্রণয়ন করা হচ্ছে বলে উল্লেখ করেন। তাঁরা দাবি জানান, সব ভারতীয়কে এন আর সি-তে অন্তর্ভুক্ত করতে হবে ও ডি ভোটার প্রথার বিলোপ সাধন করতে হবে। তারা বলেন, কিছুদিন আগেও রাজ্যে উগ্র জাতীয়তাবাদী শক্তি ক্রমশ সুপ্ত হয়ে পড়েছিল। বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি ক্রমশ ফিরে এসেছিল। সব রাজনৈতিক দল ঐক্যমতের ভিত্তিতে বলেছিল, ১৯৭১ সালের ২৪ মার্চের আগে যারা এ দেশে এসেছে, তাঁদের এন আর সি-তে অন্তর্ভুক্ত করা হোক। কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় আসার পর উগ্র জাতীয়তাবাদী শক্তিকে জাগিয়ে সম্প্রীতি বিঘ্নিত করেছেন।

এ দিন বক্তব্য রাখতে গিয়ে সিপিএম নেতা দুলাল মিত্র বলেন, ১৯৭১ সালের পর যারা এ দেশে এসেছে, তাঁদের নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে বর্তমান সরকারের সদিচ্ছা থাকলে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ীও নাগরিকত্ব দেওয়া যেতে পারত। এ জন্য নতুন করে নোটিফিকেশন দেওয়ার কোনও যুক্তি নেই। এই আইনের ৪ নং ধারায় বলা হয়েছে, এক নাগাড়ে ১৩ বছর এ দেশে থাকলে যে কেউ, তিনি কোন ধর্মের সেটা বড় নয়, নাগরিকত্ব পেতে পারেন। ফলে নতুন করে নাগরিকত্ব সংশোধনী বিল এনে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সিদের নাগরিকত্ব দেওয়ার যে প্রক্রিয়া শুরু হয়েছে, তা উগ্র জাতীয়তাবাদকে প্রশ্রয় দেওয়া ছাড়া আর কিছুই নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker