Barak UpdatesAnalyticsBreaking News

১১ রাজ্যের ১১ শহর থেকে একযোগে রবীন্দ্র সঙ্গীত, যোগ দিচ্ছে শিলচরও

ওয়ে টু বরাক, ৪ মে : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মদিন উদযাপন উপলক্ষে এ বার নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। আগামী ১২ মে সকাল সাড়ে ১১টায় দেশের ১১টি রাজ্যের ১১টি শহরে একসঙ্গে গীত হবে মোট ২০টি রবীন্দ্র সঙ্গীত। এই বিশাল কর্মযজ্ঞে শামিল হতে চলেছে শিলচরও। স্থানীয় বঙ্গভবনে এ দিন শিলচরের রবিধারার শিল্পীরা গাইবেন রবীন্দ্র সঙ্গীত। রবিধারার পক্ষ থেকে এই বিশাল কর্মযজ্ঞকে প্রথমবারের মতো এ ধরনের অনুষ্ঠান বলে উল্লেখ করা হয়েছে।

শনিবার শিলচরে অনুষ্ঠিত এক সাংবাদিক বৈঠকে রবিধারার কর্ণধার শহরের বিশিষ্ট শিল্পী পঙ্কজ নাথ জানান, দেশের ১১টি শহরে মোট ১ ঘণ্টা ৪১ মিনিট সময়ের মধ্যে কুড়িটি রবীন্দ্র সঙ্গীত পরিবেশিত হবে। ট্র্যাকের মাধ্যমে শিল্পীরা গাইবেন গান। এই রবীন্দ্র সঙ্গীত গুলো মূলত পূজা ও স্বদেশ পর্যায়ের হবে। গোটা অনুষ্ঠানটি পরিচালনা করছেন কলকাতার বিশিষ্ট শিল্পী অরুন্ধতী দেব। প্রতিটি শহরের অনুষ্ঠানই সরাসরি সম্প্রচার হবে।

পঙ্কজ জানান, ১১টি শহর থেকে এক হাজারের বেশি শিল্পী এই রবীন্দ্র বন্দনায় শামিল হবেন। শিলচর থেকে এ দিন যোগ দেবেন মোট ১২৫ জন শিল্পী। বিভিন্ন বয়সের শিল্পীরা এতে অংশ নেবেন। তিনি আরও জানান, এই অনুষ্ঠানে যেহেতু সমাজের বিভিন্ন পেশার শিল্পীরা যোগ দেবেন, তাই রবিবার দিনটি বেছে নেওয়া হয়েছে। গত বছরের আগস্ট মাস থেকে এর প্রস্তুতি শুরু হয়েছে। এখন চূড়ান্ত পর্যায়ে অনুশীলন চলছে।

উল্লেখ্য, এর আগেও এ ধরনের বড়মাপের অনুষ্ঠানের আয়োজন করেন অরুন্ধতী দেব। ২০০৭ সাল থেকে হাজার কণ্ঠে রবীন্দ্র সঙ্গীত পরিবেশনার কঠিন উদ্যোগ নিয়ে আসছেন তিনি। কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এমন অনুষ্ঠান চারবার হয়েছে। পঙ্কজ নাথের নেতৃত্বে শিলচরের শিল্পীরাও সেই অনুষ্ঠানে যোগদান করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker