India & World UpdatesBreaking News

শিবসেনা বিজেপির সঙ্গেই, আসনরফা চূড়ান্ত
Lok Sabha polls 2019: BJP-Shiv Sena alliance final

১৯ ফেব্রুয়ারিঃ মহারাষ্ট্রে কংগ্রেস-এনসিপি ফের জোট বাঁধতেই অভিমান দূরে সরিয়ে শিবসেনা বিজেপি-র সঙ্গে রফা চূড়ান্ত করে নিল। লোকসভা ভোটে উদ্ধব ঠাকরের সেনা লড়বে ২৩টি আসনে। বিজেপি ২৫টিতে। এ বার একই সঙ্গে হবে বিধানসভা ভোটও। তাতে ১৪৪টি করে আসনে লড়বে দুই দল। সোমবার উদ্ধবের বাসভবনে দুই দলের নেতারা বৈঠকে বসেন। ছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও।

যৌথ সাংবাদিক বৈঠকে দেবেন্দ্র জোটের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন। উদ্ধব বলে, ‘‘যত তাড়াতাড়ি সম্ভব রাম মন্দির হবে, এই শর্তেই তাঁরা ফের জোট বাঁধতে রাজি হয়েছেন।’’  এ দিন আসন সংখ্যা চূড়ান্ত হলেও কোন আসনে কোন দল প্রতিদ্বন্দ্বিতা করবে, তা স্থির হয়নি।

সেনা-বিজেপির সম্পর্ক ৩০ বছরের। কিন্তু মোদি সরকার গঠনের পর তা বারবার চোটগ্রস্ত হয়। বিজেপির কড়া সমালোচনা করে এসেছে শিবসেনা। ছাড়েনি বিজেপি-কেও। একা লড়াইয়ের হুমকি দিয়েছে বারবার। এখন তাদের সঙ্গে আসনরফা পাকা হওয়ায় স্বস্তিতে মোদি। টুইট করেছেন, ‘‘শিবসেনার সঙ্গে আমাদের সম্পর্ক রাজনীতির ঊর্ধ্বে। উভয়েরই লক্ষ্য, শক্তিশালী ও উন্নত ভারত। একসঙ্গে লড়ার সিদ্ধান্ত এনডিএ-কে অনেকটাই মজবুত করল। আমি নিশ্চিত, মহারাষ্ট্রবাসীর কাছে এই জোটই হবে প্রথম ও একমাত্র পছন্দ।’’ অটলবিহারী বাজেপয়ী ও বাল ঠাকরের দূরদৃষ্টি নিয়েও লিখেছেন তিনি। উদ্ধবের ছেলে আদিত্যও টুইটে রাম মন্দির নির্মাণ ও মহারাষ্ট্রের কৃষকদের সমস্যাগুলি বিবেচনায় সম্মত হওয়ায় অমিত শাহ ও দেবেন্দ্র ফড়নবিশকে ধন্যবাদ জানান।

মোদি বিরোধীদের মহাজোটকে বলেছিলেন মহাভেজাল। কংগ্রেসের আহমেদ পটেল আহমেদের প্রশ্ন, বিহার, মহারাষ্ট্র, তামিলনাড়ুতে মোদি-শাহদের ছুটোছুটি কি ‘মহাভয় বন্ধনে’! মহারাষ্ট্র বিধানসভার বিরোধী নেতা, কংগ্রেসের রাধাকৃষ্ণ ভিখে পাটিলের দাবি, ইডি-র জুজু দেখিয়েই শিবসেনাকে জোটে আসতে বাধ্য করেছে বিজেপি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker