Barak UpdatesHappeningsBreaking News

বৃহস্পতিবার বরাকের তিন জেলা থেকে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠাবে সিআরপিসিসি

ওয়েটুবরাক, ৪ অক্টোবর : বরাক ও ব্রহ্মপুত্র উপত্যকার বিভিন্ন স্থানে ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে নারকীয় আক্রমণ চলছে বলে অভিযোগ করল  নাগরিক অধিকার রক্ষা সমন্বয় সমিতি, আসাম ৷ তা প্রতিহত করতে উপযুক্ত পদক্ষেপ গ্ৰহণ করার দাবি জানানো হয়৷ গতকাল রবিবার সন্ধ্যায় সমিতির এক সভা. অনুষ্ঠিত হয়৷ তাতে বরাক উপত্যকার শিক্ষা প্রতিষ্ঠানে ৫০ নম্বরের পাঠদান অসমিয়া ভাষায় চালু করতে শাসক দলের বিধায়ক পরমানন্দ রাজবংশী যে প্রস্তাব রেখেছেন, এর বিপক্ষে জনমত গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়৷ আসাম চুক্তির ধারাগুলি রাজ্যে বলবৎ করার জন্য সম্প্রতি গঠিত কমিটির তীব্র বিরোধিতা করে নাগরিক আন্দোলন গড়ে তোলার বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

সংগঠনের সভাপতি তথা আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. তপোধীর ভট্টাচার্য সভায় পৌরোহিত্য করেন৷ তাতে নিজেদের বক্তব্য তুলে ধরেন সমিতির দুই সম্পাদক কিশোর ভট্টাচার্য, অরুণাংশু ভট্টাচার্য সহ নির্মল দাস, সিহাব উদ্দিন আহমেদ, ইমাদ উদ্দিন বুলবুল, অজয় রায়, সুব্রতচন্দ্র নাথ, গোপাল পাল, হিল্লোল ভট্টাচার্য, তমোজিৎ সাহা প্রমুখ।

সভায় আসামে বসবাসকারী মানুষদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার চক্রান্তের পাশাপাশি যেভাবে অমানবিকভাবে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে একের পর এক উচ্ছেদ চালানো হচ্ছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়৷ তা অবিলম্বে বন্ধ করতে আগামী বৃহস্পতিবার বরাকের তিন জেলা  থেকে ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে জেলাশাসক মারফত স্মারকপত্র প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও পরমানন্দ রাজবংশীর মন্তব্য সম্পর্কে রাজ্যের শিক্ষা বিভাগের বক্তব্য কী, তা জানতে শিক্ষামন্ত্ৰীর নিকট স্পষ্টীকরণ চাওয়া হবে।

এছাড়াও রাজ্যে আসাম চুক্তির বিভিন্ন ধারাকে বলবৎ করতে যে ভাবে শুধু মাত্র ‘আসু’র নেতাদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে তাতেও গভীর অসন্তোষ প্রকাশ করে সমিতির পক্ষ থেকে বরাক উপত্যকার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে আগামীতে সভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বসুন্ধরা প্রকল্পের মাধ্যমে জমির পঞ্জীকরণে ভূমিপুত্রের প্রসঙ্গ উত্থাপিত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে এব্যাপারে আইনজীবীদের সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker