Barak UpdatesHappeningsCultureBreaking News

দুধপাতিল রাধাকৃষ্ণ মন্দিরে বসন্ত উৎসব সম্মিলিত লোকমঞ্চের

ওয়ে টু বরাক, ৩১ মার্চ : দুধপাতিল রাধাকৃষ্ণ মন্দিরে রবিবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বসন্ত উৎসব পালন করল সম্মিলিত লোকমঞ্চ শিলচর। প্রবল বৃষ্টিকে উপেক্ষা করে এ দিন সকাল থেকেই বসন্ত উৎসবে মেতে উঠেন স্থানীয় দুধপাতিল এলাকার মানুষ সহ সম্মিলিত লোকমঞ্চের সকল কর্মকর্তা থেকে শুরু করে শিলচর শহর ও শহরতলির মানুষ। বসন্তের গান ও নাচে পুরো মন্দির প্রাঙ্গণ দিনব্যাপী এক উৎসব মূখর পরিবেশের রূপ নেয়।

এ দিন সম্মিলিত লোকমঞ্চের সভাপতি অনুপ কুমার রায়, সম্পাদক ভাস্কর দাস, সাংস্কৃতিক সম্পাদক কানাইলাল দাস, জেলা ক্রীড়া সংস্থার সভাপতি শিবব্রত দত্ত ও সাধারণ সম্পাদক অতনু ভট্টাচার্য্য, জেলা ক্রীড়া সংস্থার প্রাক্তন সভাপতি বাবুল হোড়, প্রাক্তন জিলা পরিষদ সদস্যা গীতন নাথ, জয়দীপ চক্রবর্তী, দীপক নাথ, সত্যজিৎ দাস, অঙ্কিতা ভট্টাচার্য্য প্রমুখ দিনব্যাপী উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করেন।

এ দিনের অনুষ্ঠানে বসন্তের গান পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী মঙ্গলা নাথ, বিধান লস্কর, মঞ্জুশ্রী দাস, পণ্ডিত অনিমেষ দেব, মনিমিতা গোস্বামী ও অজিত দেব । এছাড়াও শিল্পী অনন্যা দেব, রত্নদ্বীপ ভট্টাচার্য, মৌমিতা সরকার, স্মৃতি দাস, ঝিমলি নাথ, জলি শুক্লবৈদ্য, জলসা নাথ, জয়শ্রী নাথ প্রমুখ সংগীত পরিবেশন করেন। যন্ত্রসংগীতে ছিলেন শ্রীবাস সুত্রধর, প্রমেশ দাস, শ্যামল কান্তি নাথ, শুভ্রাংশু পাল। বসন্তের গানের উপর নৃত্য পরিবেশন করেন দুধপাতিল নাট্য ও সাংস্কৃতিক সংস্থার ছোট দুধপাতিল ও দুধপাতিল শাখার শিল্পীরা। পরিচালনায় ছিলেন সর্বশ্রী নাথ।

ধামাইল নৃত্য পরিবেশন করেন শিলচর বিবেকানন্দ রোডের অষ্টসখী ধামাইল সম্প্রদায়ের শিল্পীরা। এদিন মন্দিরের ভোগ আরতির গান পরিবেশন করেন পুরোহিত প্রসেনজিৎ নাথ। গোটা অনুষ্ঠানকে সফল রূপ দিতে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য মন্দিরের পুরোহিত সহ মন্দির কমিটির সকল কর্মকর্তাদের  আন্তরিক ধন্যবাদ জানান সম্মিলিত লোকমঞ্চের সভাপতি ও সম্পাদক। সবশেষে মঙ্গলা নাথ ও মনিমিতা গোস্বামীর বসন্ত উৎসবের গানের তালে তালে সমবেত নৃত্য পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

এদিকে এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সম্মিলিত লোকমঞ্চের সভাপতি অনুপ কুমার রায় বলেন, বরাকের লোক সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে আমরা বদ্ধপরিকর, দীর্ঘদিন ধরে আমরা এ নিয়ে কাজ করছি। তিনি বলেন, বসন্ত উৎসব সামাজিক সম্প্রীতির বার্তা বহন করে। এধরণের উৎসব আয়োজনের মাধ্যমে আমরা সামাজিক সম্প্রীতি, ঐক্যের বার্তাকে এগিয়ে নিয়ে যাব।

সংস্থার সম্পাদক ভাস্কর দাস বলেন, দুধপাতিল এলাকাকে আমরা বরাকের সাংস্কৃতিক জগতের একটা পীঠস্থান হিসাবে ধরে নিতে পারি। কেননা এখান থেকে অনেক প্রতিভাবান শিল্পী জেলা ও রাজ্য স্তরে সাংস্কৃতিক জগতে নেতৃত্ব দিচ্ছেন। সেই হিসাবে দুধপাতিল অঞ্চল আমাদের কাছে আলাদা জায়গা করে নিয়েছে এবং এই অঞ্চলের মানুষ অত্যন্ত ভাল মনের।

এদিকে সাংস্কৃতিক সম্পাদক কানাইলাল দাস বলেন, গতবছরও আমরা এখানে বসন্ত উৎসব পালন করেছিলাম এবং এবারও করতে পেরেছি একমাত্র এই অঞ্চলের মানুষের সহযোগিতার জন্য। কানাইবাবু তারজন্য সংস্থার পক্ষ থেকে দুধপাতিল রাধাকৃষ্ণ মন্দির কর্তৃপক্ষ সহ দুধপাতিল অঞ্চলের সকল জনসাধারণকে আন্তরিক ধন্যবাদ জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker