Barak Updates

তারের উৎস খুজতে গিয়ে উদ্ধার ৫০ কেজির ল্যান্ডমাইন, সন্দেহ মাওবাদীদের দিকে

১১ এপ্রিল : প্রথম দফার ভোটে নিরাপত্তা ব্যবস্থার কড়াকড়ির মধ্যেই উদ্ধার হল ৫০ কেজি ল্যান্ডমাইন৷ ওড়িশার মাওবাদী অধ্যুষিত এলাকা গজপতি জেলার পানিগন্দা গ্রাম থেকে এই বিস্ফোরক উদ্ধার করা হয়। একটি সেতুর নীচ থেকে বিস্ফোরক উদ্ধার হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

মঙ্গলবার ৫০ কেজি ল্যাণ্ডমাইন উদ্ধার হয়৷ তারপরেই গোটা এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ৷ গজপতির পুলিশ সুপার সারাহ শর্মা জানান, নিরাপত্তাকর্মীরা তল্লাশি চালানোর সময়েই এই বিস্ফোরক উদ্ধার করে৷ গোটা ঘটনায় মাওবাদীদের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে৷ এলাকায় সন্ত্রাস সৃষ্টি করার উদ্দেশ্যে ল্যান্ডমাইন রাখা হয়েছিল। একটি লম্বা তার পড়ে থাকতে দেখে সন্দেহ হয় পুলিশ কর্মীদের৷ তল্লাশি চালিয়ে দেখা যায় ল্যান্ডমাইন রয়েছে সেখানে। সেটি নিষ্ক্রিয় করা হয়েছে। উল্লেখ্য, মাওবাদী অধ্যুষিত এলাকা কোরাপুট, মালাকানগিরি, গজপতি, রায়গাড়া, নবরঙ্গপুরে বৃহস্পতিবার প্রথম দফার ভোট।

ওড়িশার এইসব জায়গাকে অতিস্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন৷ জারি করা হয়েছে হাই অ্যালার্ট। রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল বি কে শর্মা এই ইস্যুতে একটি নির্দেশিকাও জারি করেছেন। মাওবাদীদের তরফ থেকে এ দিন পোস্টারও দেওয়া হয়। ভোট বয়কটের ডাক দিয়ে সেই পোস্টারগুলি মানুষের মনে ভীতি জাগানোর উদ্দ্যেশ্যে দেওয়া হয়েছে বলে ধারণা পুলিশের। পোস্টারগুলিতে প্রতিটি রাজনৈতিক দলের প্রার্থীকে প্রতারক বলে চিহ্নিত করা হয়েছে৷ মালকানগিরির মৈথেলি এলাকায় এই পোস্টারগুলি উদ্ধার করা হয়৷ নির্বাচন কমিশন সূত্রে খবর, এই এলাকাগুলিতে মোট ৮৮৭২টি বুথ রয়েছে, যার মধ্যে অতি স্পর্শকাতর বুথের সংখ্যা ২৩৭৫টি।

বুধবার থেকেই এলাকায় টহল দিচ্ছে আধাসামরিক বাহিনী৷ বিএসএফের পক্ষ থেকে নির্বিঘ্নে ভোট দিতে যাওয়ার আবেদন জানানো হয়েছে। এদিকে বুধবারই গয়া থেকে উদ্ধার হয়েছে দুটি আইইডি বোমা৷ এই বোমাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়৷ সংবাদ সূত্রে জানা গিয়েছে, ছকরবন্দা মধ্য বিদ্যালয় এবং তার কাছে দুটি বোমা পাওয়া যায়৷ কোবরার বম্ব স্কোয়াড ওই দুটি বোমা নিষ্ক্রিয় করে। সেখান থেকে মাওবাদী কিছু কাগজও পাওয়া গিয়েছে, যাতে ভোট বয়কটের কথা লেখা রয়েছে বলে জানা গিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker