CultureBreaking News

রবিবার সন্ধ্যায় শিলচরে বাংলাদেশের নাটক ‘আয়না বিবির পালা’

২২ ডিসেম্বরঃ রূপম আয়োজিত ইন্দো-বাংলা নাট্যোৎসবে রবিবারের নাটক ‘আয়না বিবির পালা’। শিলচর জেলা গ্রন্থাগার প্রেক্ষাগৃহে সন্ধ্যা ৬টায় নাটকটি মঞ্চস্থ করবে বাংলাদেশের নাট্যধারা। শুক্রবার চার্লি করে এঁরা অবশ্য এরই মধ্যে শিলচরের দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

ময়মনসিংহ গীতিকা-র আয়নাবিবির গল্প নিয়ে তাঁদের এই প্রযোজনা। রবিউল আলমের নাট্যরূপ এবং নির্দেশনায় লিটু সাখাওয়াত। নামেই স্পষ্ট, এটি অন্যান্য নাটকের চেয়ে ভিন্ন। আবার পুরোপুরি পালাগানও।

এই বছরের ৩ জানুয়ারি নাট্যধারা ‘আয়না বিবির পালা’ মঞ্চস্থ হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। এর আগে বাংলাদেশের নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ডটকম-এ লেখা হয়েছিল, “লোকসাহিত্য সংকলন ময়মনসিংহ গীতিকার ‘আয়নাবিবি’ হলো নারীর প্রতি সমাজের অমানবিকতার অন্যতম দৃষ্টান্ত। তবুও কিছু নারী হয়ে ওঠে প্রতিবাদী। শৃঙ্খলভাঙা প্রতিবাদী এক নারীর গল্প …”

সেখানে নির্দেশক লিটু সাখাওয়াতকে উদ্ধৃত করে বলা হযেছে, “বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান ঐহিত্য পালাগান। এই ধারার প্রতি আমার রয়েছে গভীর ভালোবাসা। যখন থেকে থিয়েটার শুরু করেছি, তখন থেকেই স্বপ্নলালন করতাম অন্তরে। সেই স্বপ্ন বাস্তবায়নের সুযোগ পেয়েছি।

আর নাট্যধারার কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই প্রযোজনা। খোলা আকাশের নীচে উন্মুক্ত প্রান্তরে পালাকার যা শতবছর ধরে পরিবেশন করে আসছে, তা আমরা প্রসেনিয়ামের ঘেরাটোপে সুনির্দিষ্ট চরিত্রায়নের মাধ্যমে দর্শকের সামনে তুলে ধরেছি।”

(ছবি ওই পোর্টাল থেকেই সংগৃহীত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker