Barak UpdatesAnalyticsBreaking News

সিইউইটি ছাড়াই কলেজগুলোতে ৮০ শতাংশ ভর্তি : রেজিস্ট্রার

ওয়ে টু বরাক, ২২ মে: আসাম বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোতে স্নাতক স্তরের ভর্তি সংক্রান্ত জটিলতা কাটল। ছাত্রছাত্রীদের স্বার্থে এ বার কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের (সি ইউ ই টি) স্কোর ছাড়াই কলেজগুলোতে ভর্তি হওয়ার সুযোগ করে দিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে যেসব ছাত্রছাত্রী নানা কারণে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টে বসতে পারেননি, তারাও কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এরজন্য মোট আসনের আশি শতাংশ তাদের জন্য বরাদ্দ করা হয়েছে। বাকি কুড়ি শতাংশ আসন কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের ফলপ্রকাশের পর পূরণ করা হবে।

বুধবার আসাম বিশ্ববিদ্যালয়ের কলেজ ডেভেলপমেন্ট কাউন্সিলের ডিরেক্টর জয়ন্ত ভট্টাচার্যের আহ্বানে কলেজগুলোর অধ্যক্ষদের এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। অধ্যাপক মানবেন্দ্র দত্তচৌধুরীর পৌরোহিত্যে আয়োজিত বৈঠকে সমস্যা সমাধানে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এরপরই চিঠির মাধ্যমে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের সচিবকে সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ড. প্রদোষকিরণ নাথ। এতে তিনি কলেজ অধ্যক্ষদের বৈঠকে সর্বসম্মতিক্রমে গৃহীত এই সিদ্ধান্তের কথা উল্লেখ করে সরকারের “সমর্থ” পোর্টালে ভর্তি সংক্রান্ত আবেদনপত্র দাখিলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই উদ্যোগের ফলে গত ক’দিন থেকে স্নাতক স্তরে ভর্তি নিয়ে পড়ুয়া সহ তাদের অভিভাবকরা যে দুশ্চিন্তার মধ্যে ছিলেন, তার অবসান হল। বিশ্ববিদ্যালয় সূত্রে এও জানানো হয়েছে, খুব শিগগিরই কলেজগুলোতে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে। প্রথমে আশি শতাংশ ও পরে কুড়ি শতাংশ আসনে অর্থাৎ দু’টি পর্যায়ে ভর্তি প্রক্রিয়া চলবে।

প্রথম পর্যায়ে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের স্কোর ছাড়া ভর্তি হওয়া যাবে এবং দ্বিতীয় পর্যায়ে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের স্কোর দিয়ে ভর্তি প্রক্রিয়া চলবে। তবে এরপরও যদি কলেজগুলোতে কিছু আসন শূন্য থাকে, তাহলে ফের বিজ্ঞপ্তি জারি করে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের স্কোর ছাড়াই ছাত্রছাত্রীদের ভর্তি করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker