Sports

উত্তর ভারত পাওয়ার লিফটিং শুরু শিলচরে, এলেন ৮ রাজ্যের ১৮০ প্রতিযোগী
Power-lifting championship started, 180 participants from 8 states reaches Silchar

২২ ফেব্রুয়ারি : দেশের বিভিন্ন রাজ্য থেকে আসা খেলোয়াড়দের অংশগ্রহণে সত্যিই এক মিলনমেলার রূপ নিয়েছিল শিলচর ইন্ডিয়া ক্লাবের ইন্ডোর স্টেডিয়াম। শুক্রবার এই স্টেডিয়ামেই শহরের বুকে প্রথমবারের মতো শুরু হয়েছে উত্তর ভারত পাওয়ার লিফটিং চ্যাম্পিয়ানশিপ। এ দিন সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে তিনদিনের এই টুর্নামেন্ট উদ্বোধন করে প্রাক্তন কেন্দ্রীয় কবীন্দ্র পুরকায়স্থ বললেন, বিভিন্ন রাজ্যের খেলোয়াড়দের অংশগ্রহণে এই প্রতিযোগিতা সর্বভারতীয় রূপ নিয়েছে।

এ দিন পাওয়ার লিফটিং চ্যাম্পিয়ানশিপে প্রধান অতিথির ভাষণে কবীন্দ্র পুরকায়স্থ আরও বলেন, এই জেলার মানুষ তাঁকে তিনবার ভোটে জয়ী করে সংসদে পাঠিয়েছেন। ফলে এ অঞ্চলের মানুষের হয়ে তিনি বিভিন্ন রাজ্য থেকে আসা অতিথি ও খেলোয়াড়দের তিনি স্বাগত জানান। এ ধরনের বড় প্রতিযোগিতা এখানকার নতুন খেলোয়াড়দের অনুপ্রেরণা দেবে বলে তিনি মনে করেন। সম্মানিত অতিথি হিসেবে বিধায়ক কিশোর নাথ ও সমাজসেবী স্বর্ণালী চৌধুরীও বক্তব্য রাখেন।

শিলচরে প্রথমবারের মতো এই উত্তর ভারত ভারোত্তলন প্রতিযোগিতার আয়োজন করে ডিএনবি অ্যান্ড বিআর মেমোরিয়াল ব্যায়ামাগার। আয়োজক সংস্থা এর আগে নর্থ ইস্ট পাওয়ার লিফটিং-এর আয়োজন করলেও উত্তর ভারতের বিভিন্ন রাজ্যকে নিয়ে এই প্রথম তাঁদের আয়োজন। তবে প্রতিযোগিতার নিয়ম-কানুন বা এর পরিচালনার দায়িত্ব রয়েছে সারা ভারত পাওয়ার লিফটিং ফেডারেশনের আওতায়।

উদ্বোধনী মঞ্চে উপস্থিত থেকে ন্যাশনাল পাওয়ার লিফটিং ফেডারেশনের চেয়ারম্যান রতন বসাক বলেছেন, শিলচরের মতো ছোট শহরে এ এক বড় ইভেন্ট। ফেডারেশনের বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরার পাশাপাশি তিনি এখানে এসে ভাল লাগার কথা উল্লেখ করেন।

শুরুতে আয়োজক কমিটির সভাপতি ডাঃ রাজদীপ রায় বলেন, খুব কম সময়ের মধ্যে এই প্রতিযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। ফলে কিছু কিছু ত্রুটি থাকার কথা স্বীকার করেন তিনি। তিনি জানান, টুর্নামেন্টে বিভিন্ন রাজ্যের ১৮০ জন খেলোয়াড় বিভিন্ন ক্যাটেগরিতে অংশ নিচ্ছেন। ছিলেন ফেডারেশনের সাংগঠনিক সচিব পবিত্র ঘোষ, মধুমিতা নাগ, প্রসেনজিত ঘোষ প্রমুখ।

এ দিন উদ্বোধনী আসরে কচিকাচাদের নৃত্যের মাধ্যমে কাশ্মীরে শহিদ ভারতীয় জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পম্পি চক্রবর্তীর পরিচালনায় ছন্দনীড় ও সঙ্গীতা দাসের পরিচালনায় দ্য ফিট ফিমেলের শিশুশিল্পীরা নৃত্য পরিবেশন করে। দেবস্মিতা বিশ্বাস একটি একক নৃত্য উপহার দেন।

সন্ধেয় উদ্বোধনী পর্ব থাকলেও এ দিন প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছিল দুপুরে। প্রথম দিন পুরুষদের ক্যাটেগরিতে ৫৯-৬৬ কেজি ও মহিলা ক্যাটেগরিতে ৪৭-৫২ কেজির প্রতিযোগিতা হয়। এই টুর্নামেন্টে মণিপুর, সিকিম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, মিজোরাম ও আসামের খেলোয়াড়রা অংশ নেন।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker