NE UpdatesHappeningsBreaking News

উচ্ছেদে গুলির ঘটনায় প্রতিবাদে উত্তাল দরঙ

ওয়েটুবরাক, ২৪ সেপ্টেম্বর: দরঙ জেলার সিপাঝাড়ের ধলপুর গ্রামে উচ্ছেদের সময়ে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধে জখম ৮ গ্রামবাসীকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে এক মহিলা-সহ দু’জনের গুলি লেগেছে। জখম তিন পুলিশকর্মীও  ভর্তি। এক জনের অবস্থা আশঙ্কাজনক বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে৷

Rananuj

আজ শুক্রবার কংগ্রেস, আমসু, ছাত্র মুক্তি সংগ্রাম সমিতি, নেমসু ও মিঞা অসমিয়া যুব পরিষদ দরংয়ে বিক্ষোভ দেখায়। আমসু-র ডাকা জেলা বনধ  সর্বাত্মক হয়৷ একে সমর্থন জানিয়েছিল এআইইউডিএফ-ও। সরকার অবশ্য এ দিন উচ্ছেদ স্থগিত রাখে৷ বাইরে থেকে আরও  সিআরপি আনা হচ্ছে। এরা এলে ফের শুরু হবে উচ্ছেদ অভিযান।

মুখ্যমন্ত্রী ড. হিমন্ত বিশ্বশর্মা বলেন, “ওই এলাকায় বসবাসকারী অনেকের ২০০ বিঘা পর্যন্ত জমি রয়েছে। মোট তিন হাজার পরিবার ৭৭ হাজার বিঘা জমি দখল করে রেখেছে। উচ্ছেদের আগে সব দল-সংগঠনের সঙ্গে কথা হয়েছে। ভূমিহীনদের ৬ বিঘা করে জমি দেবে বলেছিল সরকার। এই পুনর্বাসন প্রস্তাবে সবাই রাজি হয়েছিল।”

জমি দখলমুক্ত করার দায়িত্বে থাকা বিধায়ক পদ্ম হাজরিকা বলেন, “এই সব এলাকায় অবৈধ দখলদারদের রাজত্ব চলছে। ভূমিপুত্রদের অধিকার ও অস্তিত্ব রক্ষার জন্যই সরকারকে কড়া হতে হয়েছে।”

আমসু-র অভিযোগ, একটি নির্দিষ্ট সম্প্রদায়কে হেনস্থা করাই এই উচ্ছেদ অভিযানের উদ্দেশ্য। আগে থেকে পুনর্বাসনের ব্যবস্থা না করে সরকার যে ভাবে পুলিশ নামিয়েছে, তা নিন্দনীয়।

দরংয়ের জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখান ভূপেন বরার নেতৃত্বে প্রদেশ কংগ্রেসের এক প্রতিনিধি দল। ফিরে এসে রাজ্যপালের সঙ্গে দেখা করে তাঁরা স্মারকলিপি দেন। দাবি করেন, অবিলম্বে উচ্ছেদ বন্ধ করতে হবে। আগে সব দল-সংগঠনের সঙ্গে বৈঠক করে পরিকল্পিত পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। তাঁরা দরঙের জেলাশাসক ও এসপিকে সাসপেন্ড করারও দাবি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker