India & World UpdatesAnalyticsBreaking News

২৮ অক্টোবর থেকে বিহারে ভোট, ঘোষণা নির্বাচন কমিশনের
Elections in Bihar from 28 October: ECI

২৫ সেপ্টেম্বর : বিহার বিধানসভা ভোটের সময়সূচি ঘোষণা করল নির্বাচন কমিশন। ভোটগ্রহণ হবে তিনটি পর্যায়ে ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর। ভোটগণনা হবে ১০ নভেম্বর। শুক্রবার এই সময়সূচির কথা ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। প্রথম পর্যায়ে ৭১টি আসনে, দ্বিতীয় পর্যায়ে ৯৪টি আসনে ও তৃতীয় পর্যায়ে ৭৮টি আসনে ভোটগ্রহণ হবে।

সাংবাদিক সম্মেলনে অরোরা বলেন, করোনা-কালে এটি সম্ভবতঃ বিশ্বের বৃহত্তম নির্বাচন হতে চলেছে।তিনি জানিয়েছেন, ভোট গ্রহণের সময় ১ ঘণ্টা বাড়ানো হয়েছে। মাওবাদী অধ্যুষিত এলাকাগুলি ছাড়া কোভিড-১৯-এর কারণে ভোটদান প্রক্রিয়া চলবে সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। নির্বাচনে সামাজিক দূরত্ব বজা রাখার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তার জন্য বুথের সংখ্যা যেমন বাড়ানো হচ্ছে, তেমনই বুথ পিছু ভোটারের সংখ্যা কমিয়ে ১৫০০ থেকে ১০০০ করা হয়েছে। নির্বাচনী প্রচারের ক্ষেত্রে কোনও জন সমাবেশ ডাকতে পারবেন না প্রার্থীরা। ভার্চুয়াল মাধ্যমেই প্রচার সংক্রান্ত যাবতীয় কাজ সারতে হবে তাঁদের। বাড়ি বাড়ি ভোট চাইতে যাওয়ার ক্ষেত্রেও পাঁচ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না।

মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রেও দুই ধরনের ব্যবস্থা চালু করা হয়েছে। সশরীরে নির্বাচন কমিশনের দফতরে গিয়ে মনোনয়ন জমা দিতে গেলে সর্বাধিক দু’জনকে সঙ্গে নেওয়া যাবে। দু’টির বেশি গাড়ি নেওয়া যাবে না। এর পাশাপাশি অনলাইনেও মনোনয়ন জমা দেওয়া যাবে। তার জন্য সিকিউরিটি মানিও অনলাইনই জমা করতে পারবেন প্রার্থীরা। এ বারে ভোটগ্রহণের জন্য এক ঘণ্টা বেশি সময় বরাদ্দ করা হয়েছে। শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন কোভিড পজিটিভ রোগীরা। ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker