India & World UpdatesHappeningsBreaking News

ফের মহারাষ্ট্রে অজিত পাওয়ারই উপ-মুখ্যমন্ত্রী, শপথ নিলেন উদ্ধব-পুত্রও
Ajit Power again become Deputy CM of Maharashtra

৩০ ডিসেম্বর : মহারাষ্ট্রে উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাতে চলেছেন এনসিপি নেতা তথা দলের সুপ্রিমো শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার। এক মাসের মধ্যে একই রাজ্যে দুই দলের হয়ে মন্ত্রী পদে শপথ গ্রহণ করে নজির গড়লেন তিনি। ভারতীয় রাজনীতিতে সম্ভবত এমন ঘটনা এই প্রথম।

কয়েক মাস আগে মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোটের সরকার গঠন প্রায় নিশ্চিত হয়। সেই সময় এনসিপি ছেড়ে দেবেন্দ্র ফড়নবীশের সরকারে যোগ দেন অজিত পাওয়ার। তবে সেই সরকার ছিল মাত্র কয়েক ঘণ্টার জন্য। সেই কয়েক ঘণ্টার সরকারে উপ-মুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করে অজিত। আস্থা ভোটে পর্যাপ্ত সংখ্যা না পাওয়ার সেই সরকার ভেঙে যায়। তড়িঘড়ি উপ-মুখ্যমন্ত্রী থেকে পদত্যাগ করে ফের এনসিপিতে ফিরে আসেন অজিত পাওয়ার। এর আগে এনসিপি-কংগ্রেস মহারাষ্ট্রে সরকার তৈরির সময় উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি আরও দু’বার।

মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভায় মোট আসন সংখ্যা ৪২টি। সোমবার কংগ্রেসের তরফ থেকে বিধায়ক পদে শপথ নিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান, কে সি পাডভি, বিজয় ওয়াডেত্তিয়ার, অমিত দেশমুখ, বর্ষা গায়কোয়ার, সতেজ পাটিল, সুনীল কাডকার। সবমিলিয়ে ৩৬ জন মন্ত্রী এ দিন শপথ নিলেন। এঁদের মধ্যে ১০ জন রয়েছে কংগ্রেসের তরফে। এর আগে সাতজন মন্ত্রীকে নিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন উদ্ধব ঠাকরে।

সোমবার যারা শপথ নিয়েছেন, তাদের মধ্যে অন্যতম নাম আদিত্য ঠাকরে। নির্বাচনের পরবর্তী সময় থেকেই আদিত্যর গুরুত্ব বাড়ছিল। একসময় তাঁকে মুখ্যমন্ত্রী পদে বসানোর জল্পনাও শুরু হয়েছিল। কিন্তু সেই ফর্মূলাতে রাজি হয়নি বাকি দুই দল। ফলে তিন দলের জোটের মুখ্যমন্ত্রী হন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তবে এবারই বাবার ছত্রছায়ায় মন্ত্রীত্বে হাতেখড়ি হল আদিত্যরও। সোমবার শপথ নিলেও কোন মন্ত্রকের দ্বায়িত্ব পেয়েছেন, তা এখনও স্পষ্ট নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker