Barak UpdatesBreaking News

জগন-যীশুকে স্মরণ করল ডিএসও
AIDSO pays deep homage to Jagan-Jishu

২১ জুলাই: ১৯৮৬ সালের মাতৃভাষা আন্দোলনের অমর শহিদ দিব্যেন্দু দাস ও জগন্ময় দেবকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করল এ আই ডি এস ও’র কাছাড় জেলা কমিটি । ক্ষুদিরাম মূর্তির পাদদেশে আয়োজিত এই অনুষ্ঠানে শহিদ বেদীতে মাল্যদান করেন সংগঠনের রাজ্য সম্পাদক প্রোজ্জ্বল দেব ।

এরপর মহান ২১ জুলাইয়ের তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন সংগঠনের আসাম রাজ্য কমিটির সহ সভাপতি হিল্লোল ভট্টাচার্য । তিনি বলেন, ১৯৮৬ সালে আসামের তদানীন্তন এজিপি সরকারের আমলে ‘সেবা’ অসমিয়া ভাষাকে তৃতীয় ভাষা রূপে বাধ্যতামূলকভাবে পড়াতে নির্দেশ জারি করে । এর প্রতিবাদে বরাক উপত্যকায় তীব্র আন্দোলন গড়ে ওঠে ।

ছাত্র সংগঠন এ আই ডি এস ও এই আন্দোলনে অন্যতম প্রধান ভূমিকা পালন করে । এই আন্দোলন চলাকালীন সময়ে আসামের তদানীন্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মহন্তের করিমগঞ্জ সফর কালে আন্দোলনকারীরা বিক্ষোভ দেখাতে শুরু করে । তখন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে পুলিশ নির্বিচারে গুলি চালিয়ে দিব্যেন্দু দাস ও জগন্ময় দেবকে হত্যা করে । এই আন্দোলনের পরিপেক্ষিতে আসাম সরকার সাময়িক ভাবে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় ।

তিনি এও বলেন, আসাম সরকার ও উগ্র-প্রাদেশিকতাবাদীদের মধ্যে যে অশুভ আঁতাত রয়েছে তা আজ ভয়াবহ রূপ নিয়েছে । রাজ্যের ভাষিক সংখ্যালঘুদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার চক্রান্ত এখন বাস্তবায়নের পথে । ভারতীয় নাগরিকদের বিদেশী সাজিয়ে ডিটেনশন ক্যাম্পে বন্দি করা হচ্ছে ।  উগ্র-প্রাদেশিকতাবাদীদের চক্রান্তকে রুখতে ১৯ শে মে, ২১ জুলাই আন্দোলনের চেতনাকে পাথেয় করে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন তিনি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker