Barak UpdatesHappeningsBreaking News

রবিবার মেহেরপুরে বরাকের প্রথম দিব্যাঙ্গ কনফারেন্স

থাকছে চাকরি, আয়ুষ্মান কার্ড সহ বিভিন্ন সুযোগ

ওয়েটুবরাক, ৬ জানুয়ারি : দিব্যাঙ্গদের জন্য সমর্পিত রাষ্ট্রীয় সংগঠন সক্ষম সংস্থার পক্ষ থেকে আগামী ৭ জানুয়ারি রবিবার দিব্যাঙ্গদের জন্য কনফারেন্সের আয়োজন করা হয়েছে । দিব্যাঙ্গ সশক্তিকরণ সমাবেশ নামে আয়োজিত এই অনুষ্ঠানে যোগদান করবেন সক্ষম সংস্থার অখিল ভারতীয় সাংগঠনিক সচিব চন্দ্রশেখর। এ ব্যাপারে সক্ষম সংস্থার দক্ষিণ আসাম প্রান্তের সম্পাদক মিঠুন রায় জানান, ২০১৬ আরপিডি অ্যাক্ট অনুসারে বরাক উপত্যকার জনবিন্যাস মতে প্রায় ৪০ হাজারের মতো দিব্যাঙ্গ এই অঞ্চলে রয়েছেন । তার অনেকেই ভারত সরকার তথা আসাম সরকার প্রদত্ত বিভিন্ন সরকারি সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন । তিনি বিশেষভাবে উল্লেখ করেন, ভারত সরকার রেলওয়েতে দিব্যাঙ্গদের জন্য কনসেশন কার্ডের ব্যবস্থা করেছে । এই কনশেশন কার্ড লামডিং রেল অফিস থেকে করতে গিয়ে বরাক উপত্যকার দিব্যাঙ্গদেরকে অনেক হয়রানি পোহাতে হয় । অনেকে কয়েকবার গিয়েও সুরাহা করতে পারেননি । যাদের চোখের আই বল বা হাতের আঙ্গুল নেই তাদের অনেকেই আধার কার্ড করতে পারেননি । ভারত সরকার মানসিক দিব্যাঙ্গদের জন্য নিরাময়া ইন্স্যুরেন্স-এর ব্যবস্থা করেছে । এই ইন্সুরেন্সে তাদের চিকিৎসার জন্য এক লক্ষ টাকা প্রতি বছর সুবিধা প্রদান করে । বরাক উপত্যকায় মানসিক দিব্যাঙ্গদের সংখ্যা কয়েক হাজার হলেও ইন্সুরেন্সের আওতাভুক্ত হতে পারেননি বেশিরভাগই। এ ছাড়াও অন্যান্য অনেক সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন বরাকের দিব্যাঙ্গরা ।

এ সব বিভিন্ন কথা মাথায় রেখেই সক্ষম দিব্যাঙ্গ সশক্তিকরণ সমাবেশ নামে কনফারেন্সের আয়োজন করেছে । উক্ত সমাবেশে বিভিন্ন সংস্থার সহযোগিতা ছাড়াও জেলা প্রশাসনের সহযোগিতায় বিভিন্ন ধরনের হেল্প ডেস্ক-এর বন্দোবস্ত করা হয়েছে । তার মুখ্য উদ্দেশ্য, দিব্যাঙ্গদের মধ্যে সংগঠন তৈরি করে ভারত সরকার তথা আসাম সরকারের প্রদত্ত দিব্যাঙ্গদের বিভিন্ন সরকারি ব্যবস্থা খুব সহজ উপায়ে তাদের কাছে পৌঁছে দেওয়া । উক্ত কনফারেন্সে যে সকল ডেস্কের ব্যবস্থা করা হয়েছে তার মধ্যে রয়েছে নিরাময় ইন্সুরেন্স ও লিগাল গার্ডিয়ান ডেস্ক, অরুণোদয় হেল্প ডেস্ক, দিব্যাঙ্গ ভোটার সচেতনতা ডেস্ক, ইউডিআইডি কার্ড সহায়তা, আধার কার্ড সংক্রান্ত অভিযোগ ডেস্ক, আরবিএসকে কার্ড হেল্প ডেস্ক, চক্ষু দান, চোখ ট্যাঁরা, কক্লিয়ার ইমপ্লান্ট ও ক্লেফ্ট লিপ অপারেশন নাম নথিভুক্ত ডেস্ক,সহায়ক সামগ্রী এবং যন্ত্রপাতি সংক্রান্ত হেল্প ডেস্ক, দিব্যাঙ্গদের ধারা নির্মিত হস্তশিল্প প্রদর্শনী ডেস্ক, সুকন্যা সমৃদ্ধি যোজনা, রোজগার বা চাকরি সেবা ডেস্ক, আয়ুষ্মান কার্ড সাহায্য ডেস্ক তথা সেবা ভারতী কর্তৃক চিকিৎসা শিবির ইত্যাদি।

সক্ষমের সম্পাদক মিঠুন রায় আগামী রবিবার সাত জানুয়ারি হাসিখুশি ভবন (মেহেরপুর, সানসিটি কমপ্লেক্স, জে জে হাসপাতাল ও সরলা বিরলা স্কুলে) সকাল ১০ ঘটিকায় সকল দিব্যাঙ্গ ভাইবোন ও অভিভাবকদের উপস্থিতি কামনা করে এই সম্মেলনের সুযোগ নিতে আহ্বান জানিয়েছেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker