Barak UpdatesHappeningsCultureBreaking News

পূবালীর সাংস্কৃতিক সন্ধ্যায় পুনের শিল্পীদের অসাধারণ প্রদর্শন

ওয়ে টু বরাক, ১১ সেপ্টেম্বর : পূবালীর মাসিক সাংস্কৃতিক সন্ধ‍্যা রবিবার ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে। এদিনের এই অনুষ্ঠানে পুনে থেকে আসা স্বরঝঙ্কারের সদস‍্যরা শাস্ত্রীয় সঙ্গীত, বেহালা এবং কথক নৃত‍্য পরিবেশন করেন। অনুষ্ঠানের শুরুতে পূবালীর পক্ষ থেকে শিল্পীদের উত্তরীয় দিয়ে বরণ করা হয়। বরণ করেন সংস্হা সদস্যা মধূছন্দা বিশ্বাস, সোমা চক্রবর্তী বর্মন, বনশ্রী নাথ এবং জয়া ভট্টাচার্য্য।

তারপর স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সভাপতি সুপ্রিয় ভট্টাচার্য্য। মূল অনুষ্ঠানে প্রথমে মারুবেহাগ রাগে খেয়াল পরিবেশন করেন শিল্পী আদিনাথ বৈদ‍্য। প্রথমে একতাল বিলম্বিত ও শেষে মধ‍্যলয় তিনতালের ওপর দুটি বন্দিশ তিনি গেয়ে শোনান। তার পর একটি কবীর ভজন গেয়ে তিনি তার অনুষ্ঠানের পরিসমাপ্তি করেন। শিল্পীকে তবলায় সহযোগিতা করেন শিলচরের উদীয়মান তবলাবাদক বর্তমানে মুম্বাইতে পাঞ্জাব ঘরানার আন্তর্জাতিক খ‍্যাতি সম্পন্ন শিল্পী পণ্ডিত যোগেশ সামসীর কাছে প্রশিক্ষণরত তারাশিস বকসি। গানে এবং তবলায় উভয়ের সাথে সঙ্গত এদিন দর্শক শ্রোতাদের নজর কাড়ে।

তারপর বেহালা পরিবেশন করেন পুনে থেকে আসা শিল্পী আমন ওয়াখেড়কর। তিনি প্রথমে রাগেশ্রী রাগের ওপর আলাপ দিয়ে শুরু করেন। তারপর রূপক তালে বিলম্বিত ও পরবর্তীতে তিনতালের ওপর মধ‍্যলয়, দ্রুত ও ঝালা প্রদর্শন করেন। শেষ পর্বে মিঞা মালহার রাগে তিন তাল মধ‍্যলয়ের ওপর একটি বন্দিশ বাজিয়ে শোনান। শিল্পীকে তবলায় সহযোগিতা করেন তারাশিস। দ্রুত লয়ে উভয়ের সওয়াল জবাব এদিন দর্শক শ্রোতাদের মন একেবারে মুগ্ধ করে দেয়।

সবশেষে কথক নৃত‍্য পরিবেশন করেন পুনের শিল্পী কুমারী ময়ুরী হরিদাস। তিনি প্রথমে শৃঙ্গার রসের ওপর একটি ঠুমরি ও পরবর্তীতে দর্শকদের অনুরোধে রাগ বাগেশ্রীর ওপর তিনতালের একটি সমধূন গীত নৃত‍্যে দর্শকদের সামনে উপস্থাপন করেন। প্রত‍্যেক শিল্পীই এদিন অত‍্যন্ত মুন্সিয়ানার সঙ্গে তাদের অসাধারণ প্রতিভা তুলে ধরেছেন। অনুষ্ঠানের শেষে প্রত‍্যেক দর্শক নিজ নিজ আসন থেকে উঠে শিল্পীদের অভিবাদন জানান।

সবশেষে ধন‍্যবাদ জ্ঞাপন করেন সংস্থার সভাপতি সুপ্রিয় ভট্টাচার্য্য। তিনি বলেন, তারাশিস বকসি শাস্ত্রীয় সঙ্গীতের প্রচার ও প্রসারের লক্ষ‍্যে পুনে এবং শিলচরের মধ‍্যে একটি যোগসুত্র স্থাপন করেছেন এবং এর সুবাদেই আজ আমরা অনেক দিন পর আমাদের সংস্থায় এরকম একটি অনুষ্ঠান উপভোগ করলাম। প্রত‍্যেক শিল্পীকেই তিনি এরকম একটি অনুষ্ঠান উপস্থাপন করার জন‍্য সংস্থার পক্ষ থেকে ধন‍্যবাদ জ্ঞাপন করেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংস্থার সাধারণ সম্পাদক প্রণব কল‍্যাণ দে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker