NE UpdatesHappeningsBreaking News

এক বছরের রিপোর্ট কার্ড পেশ হিমন্তের

ওয়েটুবরাক, ১ জানুয়ারি : ২০২২ সালে একটিও গণ্ডার শিকার হয়নি রাজ্যে। কত দশক পরে যে এমন ঘটনা ঘটল! বিস্ময়ের সুরে এ কথা বললেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা৷

তিনি খ্রিস্টীয় নববর্ষের দিনে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এই তথ্য পেশ করেন৷ মুখ্যমন্ত্রী শর্মা এ দিন তাঁর মন্ত্রিসভার এক বছরের রিপোর্ট কার্ড পেশ করেন৷ জানান, গত বছরে মন্ত্রিসভার ৭২টি বৈঠক হয়েছে৷ এ এক নজির। ওই সব বৈঠকে ৯৬৬টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে সবের ৮৬.৩ শতাংশ রূপায়ণ হয়েছে। মুখ্যমন্ত্রী পর্যায়ে ১৮৮টি রিভিউ বৈঠক হয়। গত ৭৫ বছরের ইতিহাসে এর ২৫ শতাংশও হয়নি বলে হিমন্ত গর্বের সঙ্গে উল্লেখ করেন। তিনি জানান, ওই সব বৈঠকে ২৭৬২টি সিদ্ধান্ত হয়।

মুখ্যমন্ত্রী গুয়াহাটির বাইরে ৩৫টি জেলায় মোট ২৩০ বার সফর করেছেন। এর ৪৬ দিন বাইরেই থেকেছেন। এমন জনসংযোগ আগে ছিল না। মন্ত্রীরাও গুয়াহাটিতে পড়ে থাকেননি৷ নিয়মিত অফিস করার বাইরেও জেলায় জেলায় ছুটে গিয়েছেন, জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছেন৷ নিজের বিধানসভা কেন্দ্র সহ অন্যত্র বহু রাত কাটিয়েছেন৷ কোন মন্ত্রী কতবার কত জেলা সফর করেছেন, কয়টি পর্যালোচনা বৈঠক করেছেন, কোন মন্ত্রী কত রাত গুয়াহাটির বাইরে কাটিয়েছেন, এরও হিসাব তিনি রবিবার প্রকাশ করেন৷ ওই জায়গায় মুখ্যমন্ত্রীর কাছাকাছি রয়েছেন পঞ্চায়েত মন্ত্রী রণজিৎ দাস৷

হিমন্ত বলেন, অসমে জিডিপি মার্চে ১৩ শতাংশ স্পর্শ করবে। পরপর দুই বছর ওই মাত্রায় জিডিপির অবস্থান খুব কম রাজ্যেরই রয়েছে৷ এক বছরে ১ লক্ষ নিযুক্তির অসম্ভবকে সম্ভব করেছে তাঁর সরকার, দাবি করেন শর্মা।

সেই সঙ্গে ইএপি প্রকল্পে অনেক কাজ চলাকে কৃতিত্ব বলেই উল্লেখ করেন৷ তাঁর কথায়, ওই সব প্রকল্পে বাইরের বিভিন্ন সংস্থা থেকে অর্থ সংগ্রহ করে রাজ্য এবং ওই টাকা কেন্দ্র ফেরত দেয়।বিভিন্ন প্রকল্পে ৪০ হাজার কোটির মঞ্জুরি মিলেছে। এর মধ্যে ৩২ হাজার কোটি টাকাই কেন্দ্র ফিরিয়ে দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker