NE UpdatesHappeningsBreaking News

এনআরসিতে অসঙ্গতির কথা উঠে এল ক্যাগ প্রতিবেদনেও

ওয়েটুবরাক, ২৫ ডিসেম্বর: আসামে এনআরসি করতে গিয়ে বিস্তর অসঙ্গতি ঘটেছে৷ ক্যাগ বা সিএজি প্রতিবেদনে তা প্রকাশ পেয়েছে৷ শনিবার বিধানসভায় জমা দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে আনুমানিক ২৮৮ কোটি টাকা ব্যয় বরাদ্দ নিয়ে এনআরসির কাজ শুরু হয়েছিল। কথা ছিল তা ২০১৫ সালে শেষ হবে। কিন্তু বিভিন্ন কারণে সময়সীমা বাড়তে থাকে ও চূড়ান্ত খসড়া ২০১৯ সালে প্রকাশিত হয়। খরচও বাড়তে বাড়তে দাঁড়ায় ১৬০২ কোটি ৫৫ লক্ষ টাকা। যার মধ্যে দফতর ১৫৭৯ কোটি ৭৮ লক্ষ টাকা খরচের কথা জানিয়েছিল। সে ক্ষেত্রেও বিভিন্ন অপচয়ের ঘটনা সামনে এসেছে।

সিএজি প্রতিবেদনে আরও বলা হয়েছে, এনআরসি নবীকরণের কাজে সুরক্ষিত ও নির্ভরযোগ্য সফ্টঅয়্যারের সাহায্য নেওয়ার দরকার ছিল। কিন্তু সে ক্ষেত্রেও পরিকল্পনার অভাব দেখা যায় ও মূল সফ্টঅয়্যারের সঙ্গে ২১৫টি বিভিন্ন সফ্টঅয়্যার যেখানে-সেখানে যথেচ্ছ ভাবে ব্যবহার করার কথা জানা গিয়েছে। সফ্টঅয়্যার বাছাইয়ের ক্ষেত্রে টেন্ডার ও যোগ্যতা মূল্যায়ণের প্রক্রিয়া মানা হয়নি। এ দিকে এনআরসির কাজে নিযুক্ত কর্মীর সংখ্যাও ৪০ হাজার থেকে বেড়ে ৭১ হাজার পৌঁছেছিল। তার জন্যেও প্রচুর টাকা খরচ হয়েছে।

উল্লেখ্য, তখন রাজ্য কো-অর্ডিনেটর ছিলেন প্রতীক হাজেলা৷ তাঁর বিরুদ্ধে অবশ্য বিভিন্ন অভিযোগ আগেই দায়ের করা হয়েছে। এমনকী, তাঁর উত্তরসূরি হিতেশ দেবশর্মাই তাঁর নামে এফআইআর করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker