Barak UpdatesHappeningsBreaking News

দুদিনের কর্মসূচিতে শিলচরে বাচ্চু চক্রবর্তী স্মরণ

ওয়েটুবরাক, ১৭ আগস্ট : ভাষাশহিদ বিজন (বাচ্চু) চক্রবর্তীর শহিদ হওয়ার দিনটিকে শহিদ দিবস যথাযোগ্য মর্যাদায় শিলচরে পালিত হলো। দুদিন ব‍্যাপী এই অনুষ্ঠান আজ মঙ্গলবার সমাপ্ত হয়।গতকাল অনলাইন কর্মসূচির মাধ‍্যমে এই অনুষ্ঠান শুরু হয়। ১৬ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় ভারতীয় গননাট‍্য সংঘের ফেসবুক পেজে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ‍্যমে এই অনুষ্ঠান শুরু হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলার সাংস্কৃতিক কর্মীরা গান, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন এবং দ্বিতীয় পর্বে হয় আলোচনা সভা। অনলাইনে বক্তব্য রাখেন অধ‍্যাপক ড. দেবাশিস ভট্টাচার্য, অধ‍্যাপক শুভপ্রসাদ নন্দী মজুমদার ও নাট‍্যব‍্যক্তিত্ব শেখর দেবরায়৷ পরিচালনা করেন ড. পরিতোষ দ্ত্ত। আলোচনার বিষয় ছিল, “ভাষা আন্দোলন এবং সাম্প্রতিক পরিস্থিতিতে পরিচিতির সংকট।”

মঙ্গলবার অনুষ্ঠান শুরু হয় সকাল ৭ টায়৷  ভারতীয় গননাট‍্য সংঘ, এসএফআই, ডিওয়াইএফআই এবং এআইডিডব্লুওয়াই এ সদস‍্যরা হাসপাতাল রোডে অস্থায়ী শহিদ বেদীতে শ্রদ্ধা জানান। সিপিএম জেলা সম্পাদক দুলাল মিত্র ৭২-র ভাষা আন্দোলনের প্রেক্ষিত বর্ণনা করেন। শহিদ বেদীতে মাল‍্যদান করেন অধ্যাপক পরিতোষ চন্দ্র দত্ত, আইপিটিএ কাছাড় জেলা সভাপতি দীপক চক্রবর্তী, সম্পাদক রাহুল দাশগুপ্ত, অধ‍্যাপক রমাপ্রসাদ বিশ্বাস, ছাত্রনেতা সাহারুল ইসলাম, যুবনেতা রাজেশ সরকার,  দেবজিৎ গুপ্ত, মহিলা নেত্রী স্বর্ণালি ঘোষ, অদিতি ভট্টাচার্য, বুলু দে,নারায়ণ কংসবনিক, নন্দদুলাল সাহা, মুহিবুর রহমান, রূপরাজ দেব এবং অধ্যাপক দেবাশিস ভট্টাচার্য।

এর পর শিলচর শ্মশান ঘাটে শহিদ বেদীতে শ্লোগান মুখরিত পরিবেশে মাল‍্যদান করা হয়৷ সেখানে বক্তব‍্য রাখেন অধ‍্যাপক দেবাশিস ভট্টাচার্য। তিনি তাঁর বক্তৃতায় বাচ্চু চক্রবর্তীর শহিদের মর্যাদাপ্রাপ্তির ইতিহাস তুলে ধরেন। বিবেকানন্দ রোডে শহিদ সুদেষ্ণার বেদিতে মাল‍্যদান করেন রাহুল দাশগুপ্ত, কমলেশ ভট্টাচার্য, যশোধা সিনহা ও  সমরেন্দ্র সিংহ(বাবুল)। রেলস্টেশনে শহিদ সৌধেও মাল‍্যদান করা হয়।গান্ধীবাগের শহিদদের শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker