NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

মিজোরামে আটকে পড়াদের ফিরিয়ে আনতে বিডিএফের আর্জি
BDF appeals to bring back stranded non-Mizos from Mizoram

ওয়েটুবরাক, ১ আগস্ট: সাম্প্রতিক ঘটনাবলীর প্রক্ষিতে বরাক সহ আসামের যারা মিজোরামে রয়েছেন তারা আতঙ্কে দিন কাটাচ্ছেন। এদের সুরক্ষা দিয়ে আসামে ফিরিয়ে আনার দাবিতে এবার সরব হল বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট। আহ্বায়ক পার্থ দাস বলেন, জীবন জীবিকার প্রয়োজনেই বরাক উপত্যকা সহ আসামের প্রচুর নাগরিক মিজোরামে আছেন বা সফরে গিয়েছেন। এদের মধ্যে ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠানের ‘সেলস রিপ্রেজেন্টেটিভ, ড্রাইভার, মজুরী শ্রমিকরা রয়েছেন৷ নিরাপত্তার অভাবে তাঁরা আসামে ফিরতে পারছেন না, এক আতঙ্কময় পরিস্থিতিতে কালাতিপাত করছেন।

বিডিএফ-এর দাবি, যারা এভাবে আটকে আছেন কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় প্রাথমিকতা দিয়ে আসাম সরকার তাদের নিরাপদে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক। এছাড়া যাতে যে কোনও অবাঞ্ছিত পরিস্থিতিতে তারা যোগাযোগ করতে পারেন, তার জন্য সেনাবাহিনীর তরফে কয়েকটি ‘হেল্পলাইন দূরভাষ নম্বর’ জারি করা হোক। প্রয়োজনে ওই সব নাগরিকরা যাতে নিরাপত্তার জন্য সেনা ক্যাম্পে আশ্রয় নিতে পারেন, তার ব্যবস্থাও অবিলম্বে করতে হবে বলে দাবি জানায় বিডিএফ।

সীমান্ত সমস্যাকে এতদিন ধরে ঝুলিয়ে রাখার জন্যই বর্তমান জটিল পরিস্থিতির উদ্ভব হয়েছে বলে অভিযোগ করেন তাঁরা৷ আরেক আহ্বায়ক জওহর তারণ বলেন, এর জন্য পূর্বতন ও বর্তমান কেন্দ্রীয় সরকার সর্বার্থে দায়ী। কেন্দ্রীয় গৃহমন্ত্রকের উচ্চপদস্থ দল অবিলম্বে সীমান্তে এসে চূড়ান্ত সীমা নির্ধারণ করে ‘ফেন্সিং’-এর ব্যবস্থা করুক। এভাবে সেনা মোতায়েম করে স্থিতাবস্থা বজায় রেখে সমস্যা বাড়বে বই কমবে না, কারণ এর ফলে মিজোরাম তাদের ভৌগলিক অবস্থান থেকে একচুলও সরেনি, উল্টে আসামের দখলীকৃত একর একর জমি এই ‘নো ম্যানস ল্যান্ড’-এ অন্তর্ভুক্ত হয়ে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker