Barak UpdatesFor KidsBreaking News

শুভলক্ষী থেকে রুদ্রাণী, সফল দিব্যাঙ্গরা সংবর্ধিত

৩ ডিসেম্বরঃ ৩০ বছরের শুভলক্ষ্মী চৌধুরীর শারীরিক নানা সমস্যা। জন্ম থেকেই দিব্যাঙ্গ। সেরিব্রাল পালসি, সঙ্গে মানসিক প্রতিকূলতাও। এই ধরনের মানুষের বিছানাতেই জীবন কাটে। কিন্তু শুভলক্ষ্মীর মনের জোর প্রচণ্ড। ওই জোরেই নিজের মত এগিয়ে গিয়েছেন শিক্ষাদীক্ষায়, জড়িয়েছেন সাহিত্য-সংস্কৃতিতে। এখন নিজেদের হোটেল ব্যবসার অনেক দায়িত্বই তিনি সামলান। বলা যায়, ম্যানেজারের কাজটা তিনিই করেন।

নিশীথ দাস কথা বলতে পারেন না, কানে শুনতে পান না। নরসিং স্কুলে সুস্থ স্বাভাবিক ছাত্রদের সঙ্গে পড়াশোনা করে নিয়মিত পাশ করে গিয়েছে। এখন আসাম বিশ্ববিদ্যালয়ে ফাইন আর্টসে স্নাতকোত্তর কোর্স করছে।

রুদ্রাণী দাস ছোটবেলায় চোখে দেখত। আচমকাই দৃষ্টিশক্তি কমতে থাকে। মাধ্যমিক পরীক্ষার সময় একেবারেই অন্ধ। কিন্তু হতাশায় ভেঙে না পড়ে একে চ্যালেঞ্জ হিসেবে নেয় সে। মাধ্যমিকে মিউজিকে লেটার সহ দ্বিতীয় বিভাগে পাস করেছে। এখন দ্বাদশ শ্রেণিতে পড়ছে।

শুভলক্ষ্মী, নিশীথ, রুদ্রাণী সহ মোট ২১জন সফল দিব্যাঙ্গকে মঙ্গলবার বিশ্ব দিব্যাঙ্গ দিবসে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়। সরকারি তরফে সহযোগিতায় ছিল স্বাস্থ্য দফতর ও সমাজ কল্যাণ দফতর। বেসরকারি পক্ষে সক্ষম, রোটারি ক্লাব অব শিলচর গ্রিনল্যান্ড এবং লিও ক্লাব। এ দিন এ উপলক্ষে গান্ধীভবনে আয়োজিত অনুষ্ঠানে মোট ১৪৫জন দিব্যাঙ্গের ইউডিআইডি রেজিস্ট্রেশন করানো হয়। এর মধ্যে ৬৬জন দিব্যাঙ্গ পেনশনের জন্য নাম লিখিয়েছেন। ৫জন কৃত্রিম অঙ্গের জন্য প্রার্থনা করেছেন। ৭ জন এই কার্ড করেই এসএলআরএম-এ চাকরি চান।  ৩জন ঠোঁট কাটা অস্ত্রোপচার, ২ জন তোতলামির জন্য উপযুক্ত প্রশিক্ষণ নিতে চায়। এ ছাড়াও ২০ শিশুকে টিএলএম কিটের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংবর্ধিত বা অ্যাচিভার্স অ্যাওয়ার্ড জয়ী অন্যদের মধ্যে রয়েছেন, বিশ্ববিদ্যালয় কর্মী সুদেবী কানু, স্পিচ থেরাপি করে কথা বলতে শুরু করা সুনীতা নমঃশূদ্র, থ্যালাসেমিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি মজিরউদ্দিন আহমেদ, বিজয়া ভট্টাচার্য, উপানন্দ সরকার, মহম্মদ বুনিয়ামিন লস্কর, বিশ্বজিত সিংহ,  গণেশ কৈরি, রূপায়ন দেবরায়, সুজিতকুমার দাস, গৌরব দাস, লিলিরানি দেবী, মনোয়ার হোসেন বড়ভুইয়া, রঞ্জিত দেব, মৃগাঙ্ক বারৈ,  ওঙ্কার ভাওয়াল, সাত্যকী দেব প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক ললিতা রংপিপি, স্বাস্থ্য দফতরের যুগ্ম সঞ্চালক ডা. সুদীপজ্যোতি দাস, সার্ভেল্যান্স অফিসার ডা. অজিত ভট্টাচার্য, সমাজ কল্যাণ বিভাগের সিডিপিও মৃণালকুমার শইকিয়া, পুর সদস্যা মধুমিতা শর্মা, রোটারি গ্রিনল্যান্ডের সভাপতি দীপক ব্রহ্ম, প্রাক্তন সভাপতি প্রসেনজিত ঘোষ, ডা. অভিনন্দন ভট্টাচার্য, সক্ষমের প্রধান কর্মকর্তা মিঠুন রায় এবং লিও ক্লাবের বিশ্বজিত দত্ত৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker