Barak UpdatesHappeningsBreaking News

শিলচর শিববাড়ি রোডে এনসিসির “পুনীত সাগর অভিযান”

ওয়ে টু বরাক, ২২ এপ্রিল ঃ পুনীত সাগর অভিযানের অঙ্গ হিসেবে শুক্রবার তারাপুর শিববাড়ি এলাকায় বরাক নদীর তীরে থাকা বিভিন্ন এলাকা পরিষ্কার করা হয়। পরিবেশকে বাঁচিয়ে রাখতে এনসিসির চার শতাধিক ক্যাডেট এই অভিযানে অংশগ্রহণ করে। প্রায় ২০০ টনের মতো প্লাস্টিক এবং আবর্জনা পরিষ্কার করা হয়। এরপর শিলচর পুরসভার সহযোগিতায় আবর্জনাগুলি ডাম্পিং গ্রাউন্ডে পাঠানো হয়। এনসিসি ক্যাডারদের অক্লান্ত পরিশ্রম আশপাশের লোকজনদের কাছে নিজেদের পরিবেশ পরিষ্কার রাখার এক বার্তা পৌঁছে দেয়।

৬২ আসাম গার্লস ব্যাটেলিয়নের কমান্ডিং অফিসার কর্নেল মোজাম্মিল আহমেদ বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে নাগরিকরা সুস্থ থাকবেন। শুধু তাই নয়, এই জল ব্যবহার করে হাজার হাজার মানুষ নিজের জীবন বাঁচাচ্ছেন। তাই সমাজকে পরিষ্কার রাখার পাশাপাশি নদীর স্বচ্ছতাকে বজায় রাখতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এনসিসি ক্যাডেটরা জানান, যখনই কেউ নদী বা বিভিন্ন জলাশয়কে অপরিষ্কার করার চেষ্টা করবে, তখন তাকে বাধা দিয়ে নদী পরিষ্কার রাখার অনুরোধ করা সহ সেই ব্যক্তিকে উৎসাহ জোগানোর জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তাঁরা। সুন্দর এই পৃথিবীতে আমাদের আগামী প্রজন্মকে একটি সুন্দর জীবন দেওয়ার লক্ষ্যেই পুনীত সাগর নামের এই অভিযান শুরু করা হয়েছে বলেও এ দিন জানান তাঁরা।

পরিবেশগত নিরাপত্তার জন্য অনুকূল পরিস্থিতির প্রচার তথা স্বচ্ছতার দিকে নবপ্রজন্মকে একত্রিত করার প্রচেষ্টায় এই অভিযান আয়োজিত হচ্ছে। শিলচর প্রদূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আধিকারিকরা উপস্থিত থেকে এনসিসি ক্যাডেটদের উৎসাহ প্রদান করেন এবং নদীর জল সংগ্রহ করে পরীক্ষা করার জন্য নিয়ে যান। উপস্থিত ছিলেন ৬২ আসাম গার্লস ব্যাটেলিয়ন এবং ৩ আসাম ব্যাটেলিয়নের কর্মীরা। এ দিন ড্রিমস সেলিব্রেশন, সংগচল মিলাপ, রবিন হুড আর্মি, বিহান, লিও ক্লাব শিলচর সেন্ট্রাল সহ বিভিন্ন সংস্থা- সংগঠনের কর্মকর্তারা এনসিসির সঙ্গে যুক্ত হয়ে বরাক নদীকে আবর্জনা মুক্ত করার প্রয়াসে সাহায্যের হাত বাড়িয়ে দেন। বরাক নদীকে পরিষ্কার রাখতে এ দিন স্থানীয়দের এগিয়ে আসার আহ্বান জানান তাঁরা।

সাফাই অভিযানকে কেন্দ্র করে স্থানীয়দের সহায়তায় তিনটি ডাস্টবিন প্রদান করেন ড্রিমস সেলিব্রেশনের কর্মকর্তারা। বক্তব্য রাখতে গিয়ে বক্তারা জানান, সমগ্র দেশজুড়ে চলে থাকা পুনীত সাগর অভিযান জলাশয় পরিষ্কারের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে। বিভিন্ন জলাশয়ে ফেলে দেওয়া প্লাস্টিক সহ অন্যান্য সামগ্রী জলে থাকা প্রাণীদের জন্য ঘাতক প্রমাণিত হওয়ার পাশাপাশি পরিবেশকে দূষিত করে মানুষের দৈনন্দিন জীবনে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। জলাশয় সহ নদী সংলগ্ন এলাকাকে পরিচ্ছন্ন রাখতে যুব প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান তারা। অ্যাসোসিয়েটেড এনসিসি অফিসের অর্পিতা দাস ক্যাডেটদের সব ধরনের সাহায্যের জোগান দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker