India & World UpdatesAnalyticsBreaking News

রীতি বদল, অমর জওয়ান জ্যোতির বদলে জাতীয় যুদ্ধ স্মারকে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী

২৪ জানুয়ারি : ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতির বদলে আগামী ২৬ জানুয়ারি দিল্লির জাতীয় যুদ্ধ স্মারকস্থলে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই করবেন দেশের জন্য আত্মবলিদান দেওয়া অমর শহিদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন। এই অনুষ্ঠানে থাকবেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন বাহিনীর প্রধানরা। তারপরেই শুরু হবে প্রজাতন্ত্র দিবসের প্যারেড। প্রজাতন্ত্র দিবসের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল অলোক কক্কর এ কথা জানিয়েছেন।

প্রতি বছর অমর জওয়ান জ্যোতিতে প্রধানমন্ত্রীর পুষ্পস্তক অর্পণের মধ্যে দিয়ে নয়াদিল্লিতে শুরু হয় সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান। এবারই প্রথম সেই রীতির বদল ঘটনো হচ্ছে। প্রথমবার ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সামনে শ্রদ্ধাজ্ঞাপন করবেন প্রধানমন্ত্রী। অন্যবারের মতো অমর জওয়ান জ্যোতি ও ইন্ডিয়া গেটে পুষ্পস্তবক অর্পণের কোনও অনুষ্ঠান রাখা হচ্ছে না। গত বছর ২৫ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদি ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের উদ্বোধন করেন। দেশের জন্য শহিদ হওয়া জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতেই এই ওয়ার মেমোরিয়ালের সূচনা হয়। শহিদদের প্রতি সম্মানে অমর জওয়ান জ্যোতিতে সারা বছরই অনির্বাণ শিখা জ্বলে।

এবারের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে উপস্থিত থাকছেন চিফ অফ ডিফেন্স স্টাফ। আর এই প্যারেডের সময় সিগনাল কর্পসকে নেতৃত্ব দেবেন সেনা আধিকারিক ক্যাপ্টেন তানিয়া শেরগিল। মোট ১৬টি দল প্যারেডে অংশ নেবে। যারমধ্যে স্থল, নৌ ও বায়ুসেনার পাশাপাশি আধাসামরিক বাহিনীর সদস্যরাও থাকবেন। চার বছর পর বিশেষ বাহিনীর সদস্যরাও প্যারেডে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। থাকবে ৩১টি ব্যান্ড। নয়া দিল্লিতে ইতিমধ্যেই প্যারেডের ড্রেস রিহার্সালও হয়ে গিয়েছে। এবার ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের অনুষ্ঠানে থাকবেন ব্রাজিলের প্রেসিডেন্টও। এই সময়ে চারদিনের ভারত সফরে আসছেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker