NE UpdatesHappeningsBreaking News

পড়ুয়াদের জন্য জ্ঞানবৃক্ষ চ্যানেলের উদ্বোধন মন্ত্রী হিমন্তের

২৪ মে : করোনা ভাইরাস সংক্রমণের জন্য চতুর্থ দফার লকডাউনের ফলে রাজ্যে বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। ছাত্রছাত্রীরা বর্তমানে নিজেদের ঘরে আবদ্ধ। পড়াশোনা ঠিকমতো চলছে না। তাদের জন্য রাজ্য সরকার ‘জ্ঞানবৃক্ষ’ নামের একটি টিভি চ্যানেল চালু করেছে। এই চ্যানেলে প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হবে। পাঠ্যপুস্তকের পড়াশোনা ছাড়াও প্রতিযোগিতা ও দক্ষতা বিকাশের ওপর বিশেষ জোর দেওয়া হবে এর মাধ্যমে। এখানে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকারা শিক্ষা প্রদান করবেন। এতে মৌখিক ও চিত্র ভিত্তিক শিক্ষা প্রদান করা হবে। এই চ্যানেলকে এক বিদ্যালয় মেনে শিক্ষা গ্রহণ করার জন্য সমস্ত ছাত্রছাত্রীদের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা।

সর্বশিক্ষা অভিযান দফতরে ‘জ্ঞানবৃক্ষ’-এর উদঘাটন করে প্রদত্ত ভাষণে শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা বলেন, করোনা ভাইরাস সংক্রমণের জন্য স্কুল কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বর্তমানে বন্ধ রয়েছে। তাই ‘জ্ঞানবৃক্ষ’-এর প্রচলন করা হয়েছে। এই চ্যানেলের দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে। তিনি বলেন, শিক্ষার ক্ষেত্রে যাতে কোনও ধরনের বাধা না থাকে তার জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। লকডাউনের সময় অসম সরকার একাদশ ও দ্বাদশ শ্রেণির বই তৈরি করতে শুরু করেছিল। আগামী বুধবার ছাত্রছাত্রীরা বই সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য, অনেক শিক্ষা প্রতিষ্ঠানই ইতিমধ্যে অনলাইন ক্লাস শুরু করে দিয়েছে। কিন্তু বহু ছাত্র ছাত্রীর কাছে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবস্থা না থাকার ফলে এবং অনেকে আবার বেশি সময় অনলাইনে থাকার জন্য অভিভাবকরাও চিন্তিত হয়ে পড়েছেন। সমস্ত দিক বিবেচনা করে রাজ্য সরকার টেলিভিশনের মাধ্যমে ছাত্রছাত্রীদের পড়াশোনার কথা চিন্তা করে। অসম সরকারের শিক্ষা বিভাগের উদ্যোগে শনিবার ‘জ্ঞানবৃক্ষ’ নামের এই টেলিভিশন চ্যানেলের উদঘাটন করা হয়েছে। এই অনুষ্ঠানে শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী ভবেশ কলিতা, প্রাথমিক শিক্ষা বিভাগের কমিশনার সচিব প্রীতম শইকিয়া, সমগ্র শিক্ষা অভিযানের অধিকর্তা বিকে চক্রবর্তী এবং প্রাগ চ্যানেলের স্বত্বাধিকারী তথা সিইও তথা এমডি সঞ্জীব নারায়ণ উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, এই চ্যানেলটি প্রাগ নিউজ চ্যানেলের মাধ্যমে সম্প্রচার করা হবে।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker