Barak UpdatesHappeningsBreaking News

পুরবাসীদের নানা সমস্যায় পথে নামলেন বামেরা

ওয়েটুবরাক, ৬ আগস্ট : ভেন্ডিং জোনের নামে পথচারীদের অসুবিধা করে শিলচর শহরের কিছু নির্দিষ্ট ফুটপাত কতিপয় স্ট্রিট ব্যবসায়ীকে ব্যবসার জন্য দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে বাম দলগুলি৷ এ ভাবে লাইসেন্স প্রদানের বিরোধিতা সহ বিভিন্ন দাবিতে তারা আজ ৬ আগস্ট শিলচর পুরসভা কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। সিপিএম,  সিপিআই, সিপিআই (এম এল), পিপিসি সিপিআই (এম এল) এবং সারা ভারত ফরওয়ার্ড ব্লক যৌথ ভাবে পুরসভার কার্যনির্বাহী অফিসারের নিকট এক স্মারকপত্র প্রদান করে ।

স্মারকপত্রে বলা হয়, ফুটপাত পথচারীদের জন্য। সেখানে ব্যবসার জন্য লাইসেন্স দেওয়া কিছুতেই মেনে নেওয়া যায় না। তাদের কথায়, বামপন্থীরা গরিব ফুটপাত ব্যবসায়ীদের প্রতি সহানুভূতিশীল । তাই ফুটপাত ছাড়া অন্য কোনও স্থানে তাদের ব্যবসার স্থান নির্ধারণের দাবি করেছে এই দলগুলি ।

শিলচর পুরসভা যে ভাবে অকল্পনীয় হারে ট্রেড লাইসেন্স ফি, স্টল ভাড়া প্রভৃতি বৃদ্ধি করেছে, স্মারকপত্রে তা বাতিলেরও দাবি করা হয় । তাদের আরও অভিযোগ, শহরে পানীয় জলের সরবরাহ অপ্রতুল। অন্যদিকে, একবার ভালো করে বৃষ্টি দিলেই শহরের বিভিন্ন স্থান জলমগ্ন হয়ে পড়ে । আজও এ সমস্যার কোনও সুরাহা হয়নি । স্মারকপত্রে বামপন্থী দলগুলি শহরের প্রতিটি নালা ও খালের গভীরতা বজায় রেখে পরিষ্কার করা, উত্তোলিত নর্দমা সঙ্গে সঙ্গে অপসারণ এবং খাল ও নালাগুলিকে দখলমুক্ত করার দাবি করা হয় ।

একই শহরের নিউ শিলচরে নাগরিকদের স্যুয়ারেজ বোর্ড থেকে জলের কানেকশন পিছু মাসিক তিন’শ টাকা চার্জ ও মিটার অনুযায়ী মোটা অংকের টাকা বোর্ডকে দিতে হয়। অথচ শহরের অন্য প্রান্তের মানুষ প্রতি মাসে জলকর অর্থাৎ বেটারমেন্ট ট্যাক্স মাসিক পঁচাত্তর টাকা দিয়ে থাকেন । একই শহরে কেন এই বৈষম্য, প্রশ্ন তোলেন তাঁরা । নিউ শিলচরেও পঁচাত্তর টাকা মাসিক বেটারমেন্ট ট্যাক্স ধার্য করে জল সরবরাহের দায়িত্ব শিলচর পুরসভাকে নেওয়ার দাবি করেছে বামপন্থী দলসমূহ ।

পুরসভার এক্সিকিউটিভ অফিসার জে আর লালসিম বলেন, শহরের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য তিনি আপ্রাণ চেষ্টা করছেন ।  বামপন্থী দলসমূহের দাবিগুলিও তিনি বিবেচনা করবেন৷ তাঁর এক্তিয়ারের বাইরের বিষয়গুলি তিনি যথা স্থানে জানাবেন । আজকের বিক্ষোভ চলাকালে প্রাসঙ্গিক বক্তব্য রাখেন সিপিএম দলের জেলা সম্পাদক দুলাল মিত্র, সিপিআইয়ের রফিক আহমদ, সিপিআই(এম এল) লিবারেশনের হায়দর হোসেন চৌধুরী, পিপিসি সিপিআই (এম এল)- এর মানস দাশ এবং ফরওয়ার্ড ব্লকের রাজু দেবনাথ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker