Barak UpdatesHappeningsBreaking News

করোনা নির্মূলে স্বেচ্ছায় টেস্ট করাতে পরামর্শ এস লক্ষ্মণনের

২৮ আগস্টঃ করোনা ভাইরাস নির্মূলে সবাইকে স্বেচ্ছায় এগিয়ে এসে রেপিড বা আরটিপিসিআর টেস্ট করানোর জন্য অনুরোধ জানালেন জাতীয় স্বাস্থ্য মিশনের সঞ্চালক ডা. এস লক্ষ্মণন। করিমগঞ্জ জেলার এরালিগুলস্থিত দীনদয়াল উপাধ্যায় মডেল কলেজ আয়োজিত ওয়েবিনারে তিনি বলেন, এই টেস্টের জন্য জনতাকে একটি টাকা খরচ করতে হয় না। সরকারই সমস্ত খরচ বহন করছে। শুধু নিজে থেকে এগিয়ে আসতে হবে। তাহলেই ভাইরাস দমন অনেকটা সহজতর হবে।

অসম সহ ১৯টি রাজ্য ও নেপাল ও বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ এই ওয়েবিনারে অংশ নেন। সকলেরই অভিমত, জনসচেতনতাই এই অতিমারি ভাইরাসটিকে নিঃশেষ করতে পারে। এ জন্য মাস্ক পরিধান করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। তাঁরা করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণ প্রতিহত করতে স্যানিটাইজেশনের ওপরও বিশেষ গুরুত্ব দেন। শিক্ষা প্রতিমন্ত্রী ভবেশ কলিতাও ওয়েবিনারে অংশ নেন। তিনি এরাগুলের কলেজটির এই ধরনের তৎপরতার ভূয়সী প্রশংসা করেন।

অন্যান্যদের মধ্যে মূল্যবান মতামত দেন সিকিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য জ্যোতিপ্রসাদ তামাং, মহীশূরের সিএফসিআরআই-র প্রধান বিজ্ঞানী প্রকাশ ওম হালমি, অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা এমএন ঘোষ, মোজাফফরনগর ইঞ্জিনিয়ারিং কলেজের এসএন চৌহান, শিলচরের ডা. শর্মিষ্ঠা ভট্টাচার্য, হাইলাকান্দির ডা. মনোজিত পাল প্রমুখ। স্বাগত ভাষণ দেন অধ্যক্ষা জয়শ্রী চক্রবর্তী। তিনি জানান, তাঁর কলেজের রসায়ন বিভাগের ছাত্র-শিক্ষকরা নিজেরা স্যানিটাইজার তৈরি করে গ্রামবাসীদের মধ্যে বিতরণ করেছেন।

বুধবার আয়োজিত ওই ওয়েবিনার সঞ্চালনায় ছিলেন ড. মিঠুন নন্দী। সামগ্রিক সহায়তায় কলেজের শিক্ষক সতীনাথ পাল, রাজীব পাল, প্রীতিভাজন বাগতি, চিন্ময় কৌস্তভ দত্ত প্রমুখ। কয়েকজন করোনাজয়ীও ওয়েবিনারে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker