India & World UpdatesHappeningsBreaking News

আজ সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি

ওয়েটুবরাক, ১৭ সেপ্টেম্বর : আজ মঙ্গলবার আরজি কর মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে ওই শুনানি হবে। গত শুনানিতে সিবিআইয়ের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা শীর্ষ আদালতে কী রিপোর্ট জমা দেয় তা নিয়ে কৌতূহল রয়েছে গোটা দেশের। সিবিআই সূত্রে খবর, মঙ্গলবারও সিবিআই বন্ধ খামে রিপোর্ট জমা দেবে। অন্য দিকে, মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানোর সময় যে ‘চালান’ তৈরি হয়, রাজ্যকে আজ ওই ‘চালান’ আদালতে জমা দেওয়ার কথা৷

এর আগে মামলাটি তিন বার শুনানির জন্য উঠেছে। এই মামলায় একাধিক বার রাজ্যের ভূমিকার সমালোচনা করেছে শীর্ষ আদালত। পুলিশি তদন্ত নিয়েও প্রশ্ন তুলেছে তিন বিচারপতির বেঞ্চ। ওই ঘটনায় ধৃত সিভিক ভলান্টিয়ারের পরে সেমিনার হলে আর কারা ঢুকেছিলেন তা-ও রাজ্যের কাছে জানতে চায় আদালত। গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ডাক্তারদের প্রয়োজনীয় নিরাপত্তায় পদক্ষেপ করতে হবে রাজ্যকে। তাঁদের নিরাপত্তার উপর পুলিশ সুপার পদমর্যাদার অফিসারদের নজর রাখতে হবে। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা বিশ্রাম কক্ষের বন্দোবস্তের পাশাপাশি তাঁদের জন্য শৌচাগার এবং সিসিটিভি বসানো নিয়ে জেলাশাসক তথা রাজ্যকে অবস্থান জানাতে হবে। এ অবস্থায় ওই বিষয়ে রাজ্য সরকার বক্তব্য জানাতে পারে আজ।

গত শুনানিতে সিবিআইয়ের আইনজীবী জানিয়েছিলেন, তাদের ২৭ মিনিটের ফুটেজ দিয়েছে পুলিশ। আরজি কর কাণ্ডে ওই সিভিক ভলান্টিয়ার ছাড়াও প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার ওসি অভিজিৎ মণ্ডলকে গ্রেফতার করেছে সিবিআই। আদালতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, ঘটনাস্থল বা সেমিনার হল পরিবর্তন করা হয়েছে। সন্দেহ রয়েছে ফরেন্সিক রিপোর্ট নিয়ে। গত শুনানিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আইনজীবী তুষার মেহতা জানিয়েছিলেন, দ্বিতীয় বার ফরেন্সিক পরীক্ষার জন্য নমুনা দিল্লির এইমসে পাঠানো হবে। ওই নমুনা পরীক্ষা কত দূর এগোল বা কোনও রিপোর্ট এল কি না তা নিয়েও অবস্থান জানাতে পারে সিবিআই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker