India & World UpdatesHappeningsBreaking News

কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাশোয়ান প্রয়াত
Union Minister Ram Vilas Paswan passes away

৮ অক্টোবরঃ কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাশোয়ানের জীবনাবসান ঘটেছে। তাঁর পুত্র চিরাগ পাশোয়ান টুইট করে এই সংবাদ জানিয়েছেন। কেন্দ্রীয় খাদ্য, গণবণ্টন ও ভোক্তাবিষয়ক মন্ত্রী পাশোয়ান গত সপ্তাহে দিল্লির এক হাসপাতালে হৃদযন্ত্রের অপারেশন করিয়েছিলেন। তারপর থেকেই তিনি সঙ্কটজনক অবস্থায় ছিলেন। রামবিলাসের ছেলে তথা লোকজনশক্তি পার্টির (এলজেপি) প্রধান চিরাগ পাসোয়ান ট্যুইট করেছেন, “…বাবা, তুমি এই পৃথিবীতে আর নেই। তবে আমি জানি তুমি যেখানেই থাক না কেন, সবসময় আমার সঙ্গেই আছে। তোমায় মিস করছি বাবা।”

সামনেই বিহার বিধানসভা ভোট। তার প্রাক্কালে চলে গেলেন বিহার রাজনীতির অন্যতম শীর্ষ ব্যক্তিত্ব তথা এলজেপি প্রতিষ্ঠাতা। বয়স হয়েছিল ৭০ বছর। রামবিলাসের মৃত্যুর সঙ্গে সঙ্গে অবসান হল পাঁচ দশকেরও বেশি দীর্ঘ এক রাজনৈতিক কেরিয়ারের। দেশের সবচেয়ে শীর্ষ দলিত নেতাদের অন্যতম ছিলেন তিনি।

বিহারের খাগাড়িয়ায় অনগ্রসর শ্রেণির এক পরিবারে পাসোয়ানের জন্ম। পিছিয়ে পড়াদের সামাজিক ক্ষমতায়ণের উদ্দেশেই রাজনীতিতে পা রেখেছিলেন তিনি। ৬৯ সালে সংযুক্ত সোশালিস্ট পার্টির হয়ে প্রথমবার বিহার বিধানসভার সদস্য হন। পরে জয়প্রকাশ নারায়ণের একান্ত অনুগত হয়ে জরুরি অবস্থার বিরুদ্ধে আন্দোলনে নেমে পড়েন। গোটা জরুরি অবস্থার মেয়াদেই তিনি জেলে বন্দি ছিলেন। পরে প্রথমে লোক দলে যোগ দেন, তার পর মোরাজি দেশাইয়ের সঙ্গে হাত মেলান। শেষমেশ ২০০০ সালে জনতা দল থেকে ভেঙে বেরিয়ে লোক জনশক্তি পার্টি তৈরি করেন।

লোকসভায় ৮ বার নির্বাচিত হয়েছিলেন রামবিলাস। সংসদীয় রাজনীতিতে কোনও রাজনীতিকের জন্য তা কম গরিমার নয়।

২০০৪ সালে লোকসভা ভোটে যখন সব রকম মতামত সমীক্ষা বাজপেয়ী সরকারকে এগিয়ে রেখেছিল, সেই সময়েই এনডিএ ছেড়েছিলেন রামবিলাস। সোনিয়া গান্ধীর বাসভবন দশ নম্বর জনপথের পাশেই থাকতেন রামবিলাস। সে সময়ে সোনিয়া বাড়ি থেকে বেরিয়ে হেঁটে রামবিলাসের বাড়ি চলে গেছিলেন জোট নিয়ে আলোচনা করতে। এনডিএ পরাস্ত হয়েছিল। ভোটে জিতে কেন্দ্রে ফের মন্ত্রী হয়েছিলেন রামবিলাস। আবার ২০১৪ সালে লোকসভা ভোটের অনেক আগেই এনডিএ-র সঙ্গে সখ্য শুরু করেন রামবিলাস। তার পর মোদী-অমিত শাহর শরিক হয়ে কেন্দ্রে মন্ত্রী হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker