NE UpdatesBarak UpdatesAnalyticsBreaking News

রাজ্য সরকারের উদ্যোগে আগামী ডিসেম্বরে শিলচরেও গ্রন্থ মেলা

গুয়াহাটি, ২৭ এপ্রিল ঃ গুয়াহাটির পাশাপাশি উত্তর লখিমপুর, শিবসাগর, শিলচর আর হাফলঙেও এ বার অসম সরকারের প্রকাশন পরিষদ ও সারা অসম গ্রন্থ প্ৰকাশক ও বিক্ৰেতা সংস্থার অসম গ্ৰন্থমেলা অনুষ্ঠিত হবে। অসম প্ৰকাশন পরিষদ এবং সারা অসম গ্রন্থ প্ৰকাশক ও বিক্ৰেতা সংস্থার যৌথ বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। গুয়াহাটির বামুনিমৈদামে থাকা অসম প্ৰকাশন পরিষদের কাৰ্যালয়ে ২৬ এপ্ৰিল অসম প্ৰকাশন পরিষদ এবং সারা অসম গ্রন্থ প্ৰকাশক ও বিক্ৰেতা সংস্থার আয়োজিত এক সংবাদিক সম্মেলনে ২০২৩-২৪ বৰ্ষের অসম গ্ৰন্থমেলার স্থান ও সময়সূচি সম্পৰ্কে ঘোষণা করা হয়।

Rananuj

সূচি অনুযায়ী আগামী ১ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত সাতদিনের কাৰ্যসূচিতে হাফলং শহরে অনুষ্ঠিত হবে অসম গ্ৰন্থমেলা। পরবর্তী সময়ে লখিমপুর শহরে ৩১ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত, শিবসাগরে ১৮ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত এবং শিলচরে ১ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত অসম গ্রন্থমেলা অনুষ্ঠিত হবে। এ দিকে গুয়াহাটিতে অসম গ্ৰন্থমেলা ২৯ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি-২০২৪-পর্যন্ত হবে। চান্দমারি অসম অভিযান্ত্ৰিক প্ৰতিষ্ঠানের মাঠে এই গ্রন্থমেলা আয়োজন করা হবে। এর জন্যে যাবতীয় প্ৰস্তুতি পূৰ্ণগতিতে চলছে বলে জানান আয়োজকরা।

উল্লেখ্য, বিগত বৰ্ষে গুয়াহাটি, ধেমাজি, যোরহাট, নলবাড়ি, ডিফু এবং বঙাইগাঁওতে অসম গ্ৰন্থমেলা অনুষ্ঠিত হয়েছিল। এই গ্রন্থমেলার কাৰ্যসূচি সাফল্যমণ্ডিত করার জন্য এবং গ্ৰন্থ ব্যবসায়ীদের গ্ৰন্থ ক্ৰয়ের মাধ্যমে উৎসাহিত করার জন্য সমস্ত পাঠক ও ক্ৰেতাকে ধন্যবাদ জ্ঞাপন করা হয় এই বৈঠকে। এই ধারাবাহিক গ্ৰন্থমেলাগুলো অসমে এক গ্ৰন্থ-আন্দোলন গড়ে তুলতে সক্ষম হয়েছে এবং এর জন্য কৃতিত্বের অংশ অসমের সংবাদ মাধ্যমেরও প্ৰাপ্য বলে সাংবাদিক বৈঠকে উল্লেখ করা হয়।

এতে বলা হয়েছে, এই গ্ৰন্থমেলাগুলোর মাধ্যমে অসম ছাড়াও দেশ-বিদেশের গ্ৰন্থ বিক্ৰেতারা এক নিশ্চিত বাজার লাভ করতে সক্ষম হয়েছেন ৷ অসমের গ্ৰন্থ প্ৰকাশক ও বিক্ৰেতারা লকডাউনের সময়ে যে ক্ষতির সম্মুখীন হয়েছিলেন, তার মোকাবিলা করার ক্ষেত্ৰে এই গ্ৰন্থমেলাসমূহ এক বিরাট স্বস্তি প্ৰদান করেছে। আরও বলা হয়, অসমের ভিন্ন ভিন্ন প্ৰান্তের নব প্ৰজন্মের লেখক-সাহিত্যিকদের এনে গ্ৰন্থমেলার দ্বারা একত্ৰিত করে বৌদ্ধিক চৰ্চার জন্য মিলিত করা এবং অসমের গ্ৰন্থ আন্দোলনকে এক মাত্ৰা প্ৰদান করার ক্ষেত্ৰে গ্ৰন্থমেলাসমূহ এক ইতিবাচক ভূমিকা গ্ৰহণ করতে সক্ষম হয়েছে।

আসন্ন ২০২৩-২৪ বৰ্ষের জন্য অসম গ্ৰন্থমেলা আয়োজনের ক্ষেত্ৰে অসম প্ৰকাশন পরিষদ এবং সারা অসম গ্রন্থ প্ৰকাশক বিক্ৰেতা সংস্থা ইতিমধ্যে স্থান নিৰ্ধারণ করে একটি প্ৰারম্ভিক সূচি প্ৰস্তুত করেছে। এই নিৰ্বাচিত স্থানের সঙ্গে গ্ৰন্থমেলার নিৰ্দিষ্ট দিনসমূহ নিৰ্ধারণ করার ক্ষেত্ৰে উভয় পক্ষই যৌথভাবে সিদ্ধান্ত গ্ৰহণ করেছে। গুয়াহাটি ছাড়াও উত্তর লখিমপুর, শিবসাগর, শিলচর এবং হাফলঙে এবার বিস্তৃত কাৰ্যসূচি সহ আয়োজন করা হবে। এই কয়টি শহর ছাড়াও নিম্ন অসমের আরও দুটি শহরে অসম গ্ৰন্থমেলা আয়োজন করা হবে পর্যায়ক্রমে। পরবৰ্তী সময়ে এই দুটি গ্ৰন্থমেলার স্থান আর সূচি সম্পৰ্কে নতুন ঘোষণা করা হবে।

এ দিনের সাংবাদিক সম্মেলনে অসম প্ৰকাশন পরিষদের সচিব প্ৰমোদ কলিতা, সহকারী সচিব মুনীন্দ্ৰচন্দ্ৰ মেধি, বিশেষ কৰ্তব্যরত আধিকারিক মিংকু হাজরিকা সহ সারা অসম গ্রন্থ প্ৰকাশক ও বিক্ৰেতা সংস্থার উপ-সভাপতি বাহারুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক ধীরাজ গোস্বামী এবং সহকারী সম্পাদক প্ৰবোধ দাস উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker