Barak UpdatesIndia & World UpdatesHappeningsBreaking News

লাচিতকে নিয়ে ৫০ হাজার চিঠি গেল করিমগঞ্জ থেকে

ওয়েটুবরাক, ২১ নভেম্বর: লাচিত বরফুকনকে নিয়ে অ-অসমিয়া এলাকার মধ্যে করিমগঞ্জের মানুষ  সবচেয়ে বেশি প্রবন্ধ লিখেছেন। সংখ্যাটি ৫০ হাজারের বেশি৷ কাছাড় জেলা থেকে অংশ নিয়েছেন ৪০ হাজার মানুষ৷ এ পর্যন্ত ১ লক্ষ ৪ হাজার মানুষ বাংলা ভাষায় লিখেছেন লাচিতকে নিয়ে। ডিমা হাসাওতে অসমিয়া মাধ্যমই নেই, সেখান থেকেও ১১ হাজার প্রবন্ধ জমা পড়েছে। আজ সোমবার মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা সাংবাদিক সম্মেলনে এই কথা জানান৷

লাচিতকে নিয়ে এই প্রবন্ধ লেখায় অসমিয়ার পরেই ক্রমে ইংরেজি ও বাংলা ভাষার স্থান৷ অসমিয়ায় লেখা হয়েছে ১২,১৫,০০০৷ ইংরেজিতে লেখা হয়েছে ১,৩৪,০০০৷ বড়ো ৫৪০০০৷

মোট ১৭ লক্ষ প্রবন্ধ জমা পড়েছে৷ এর মধ্যে সবচেয়ে বেশি অংশগ্রহণ যোরহাট জেলার, ৭০,০০০৷ শিবসাগর ৫৩,০০০৷

আগামী ২৩ নভেম্বর দিল্লিতে তিনদিন ব্যাপী লাচিত দিবসের উদ্বোধন হবে৷ সকাল ১১টায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অসমের ২০০০ বছরের ইতিহাসের উপরে একটি প্রদর্শনীর উদ্বোধন করবেন। এ ছাড়া ৬০০ বছরের আহোম রাজত্বের ইতিহাসের উপরে আলোচনাসভায় অংশ নেবেন অসমের বিভিন্ন ইতিহাসবিদ৷ থাকবেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সহকারী উপাচার্য কপিল কপুর, অসম ও উত্তরপ্রদেশের প্রাক্তন ডিজিপি প্রকাশ সিংহ প্রমুখ। সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন অঙ্গরাগ মহন্ত।

২৪ নভেম্বরের আলোচনাসভার বিষয় হবে ‘অসমের দাবি নিয়ে অবহেলিত ইতিহাস’। বিকেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্লেনারি সেশনে ভাষণ দেবেন। ২৫ নভেম্বর, অসম সরকার লাচিত বরদলৈয়ের উপরে তৈরি ৪৫ মিনিটের তথ্যচিত্র দেখানো হবে। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমাপ্তি ভাষণ দেবেন। লাচিতের জীবন নিয়ে প্রকাশিত বইয়ের উদ্বোধনও করবেন তিনি।

২৬ নভেম্বর পুনে এনডিএতে লাচিতকে নিয়ে ভাষণ দেবেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ নীতিন গোখলে। সেই দিন, এনডিএর সেরা ক্যাডেটকে লাচিত বরফুকন মেডেল দেওয়া হবে। একই সঙ্গে রাজ্য জুড়েও চলছে উৎসব। হিমন্ত জানান, হলঙাপারে লাচিত স্মারক তৈরির জন্য ৫০ বিঘা জমি অধিগ্রহণ করেছে। আলাবৈ যুদ্ধের স্মারক ও লাচিত বরফুকনের স্মৃতিসৌধ নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে। হায়দ্রাবাদে ন্যাশনাল পুলিশ অকাদেমিতে লাচিতের নামাঙ্কিত ভবন তৈরি করা হবে।

হিমন্ত বিশ্বের আহ্বান, আগামী ২৪ নভেম্বর লাচিতজয়ন্তীর সন্ধ্যায় রাজ্যের সব বাড়িতে যেন প্রদীপ জ্বালান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker