NE UpdatesIndia & World UpdatesAnalytics

মকর সংক্রান্তির সকালে দেশবাসীকে সূর্য নমস্কারের আহ্বান মন্ত্রী সর্বার

১৩ জানুয়ারি ঃ কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহণ ও জলপথ তথা আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সনোয়াল ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির পুণ্য সকালে সবাইকে সূর্য নমস্কার করার আহ্বান জানিয়েছেন। আয়ুষ মন্ত্রকের উদ্যোগে আয়োজিত দিনভর এই ভার্চুয়াল অনুষ্ঠান সকাল ৭টা থেকে শুরু হবে। বৃহস্পতিবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী দেশবাসীর প্রতি এই আহ্বান জানিয়েছেন।

এই ভার্চুয়াল কর্মসূচিতে মোরারজি দেশাই জাতীয় যোগ প্রতিষ্ঠান থেকে লাইভ প্রদর্শন করা হবে। এতে সারা বিশ্বের যোগ অনুশীলনকারী সবাই অংশগ্রহণ করবেন বলে মন্ত্রী আশাপ্রকাশ করেছেন। অংশগ্রহণকারীরা সূর্য নমস্কারের ১৩টি রাউন্ড প্রদর্শন করবেন। এই প্রতিটি রাউন্ডে ১২টি আসন থাকবে। এই ১২টি আসনের মধ্যে রয়েছে নমস্কারণ, হস্তত্তনাসন, পদ্মাহস্তাসন, অশ্ব সঞ্চালনাসন, পর্বতাসন, অষ্টঙ্গ নমস্কার, ভুজঙ্গাসন, পর্বতাসন (বিপরীত) ইত্যাদি। সূর্য নমস্কার হচ্ছে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত একটি স্বাস্থ্যকর অনুশীলন, যার মাধ্যমে শরীর ও মনের উতকর্ষ সাধন হয়।

কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়াল এ দিন বলেন, মকর সংক্রান্তি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনটিতে দেশবাসীর স্বাস্থ্য ও মনের উতকর্ষ সাধনের লক্ষ্যে সূর্য নমস্কারের জীবনীশক্তি সম্পর্কে সজাগতা বৃদ্ধির একটি বিশেষ কার্যসূচি হাতে নেওয়া হয়েছে। এই অনুষ্ঠান সম্পর্কে যোগ মনস্ক ব্যক্তিদের কাছ থেকে ইতিমধ্যেই অনেক উতসাহ পাওয়া গেছে। আমি নিশ্চিত যে, এই অনুষ্ঠানটি স্বাস্থ্যকর অনুশীলনের বিষয়ে বিশ্ববাসীকে আরও অধিক প্রভাবিত করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker