NE UpdatesHappeningsBreaking News

বহুবিবাহ রুখতে আইন করছেন হিমন্ত, প্রয়াস শুরু

ওয়েটুবরাক, ১০ মে: বাল্যবিবাহ রোখার পরে এবার আসামে বহুবিবাহ নিষিদ্ধ করতে চলেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা মঙ্গলবার বলেন, ভারতের অন্য সব ধর্মে বহুবিবাহ নিষিদ্ধ হলেও মুসলিমদের মধ্যে এর প্রচলন রয়েছে। বহুবিবাহের অনুমোদনও দিয়েছে শরিয়ত আইন। কিন্তু আমরা বাল্যবিবাহ রুখতে গিয়ে দেখেছি, সংখ্যালঘু অধ্যুষিত গ্রামে ষাটোর্ধ্ব ব্যক্তিও একাধিক বিয়ে ও নাবালিকাকে বিয়ে করছেন। তাই একজনের চারটি বিয়ের প্রথা বন্ধ করা প্রয়োজন হয়ে পড়েছে। তিনি জানান, যেহেতু বিষয়টি শরিয়ত আইনে সিদ্ধ তাই রাজ্য সরকার আইন করে তা নিষিদ্ধ করতে পারে কী না- তা আইনগত ভাবে যাচাই করতে বুধবার একটি কমিটি গঠন করা হবে। তারা সংবিধানের ২৫ নম্বর ধারার সঙ্গে মিলিয়ে দেখে, ইউনিফর্ম সিভিল কোড সংক্রান্ত নির্দেশিকার পরিপ্রেক্ষিতে বিষয়টি বিচার করে, সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের সঙ্গে বিশদে বিষয়টি নিয়ে আলোচনা করে ৬ মাসের মধ্যে তাদের সুপারিশ জমা দেবে।
হিমন্ত বলেন, “শরিয়তে থাকা তিন তালাক প্রসঙ্গে মামলায় সুপ্রিম কোর্ট তিন তালাককে মহিলাদের প্রতি বৈষম্যকারী হিসেবে বর্ণনা করে তা অসাংবিধানিক ঘোষণা করেছিল। ওই মামলায় বহুবিবাহের প্রসঙ্গ উঠলেও তা নিয়ে আদালত তখন কোনও সিদ্ধান্ত নেয়নি। আমি নিজে গত সাত দিন ধরে মুসলিমদের বিবাহ সংক্রান্ত আইন ও নিয়মকানুন পড়ে বুঝেছি, হজরত মহম্মদ কোথাও বহুবিবাহকে উৎসাহ দেননি। ব্যতিক্রমী ক্ষেত্রে, প্রয়োজন ও বর্তমান স্ত্রীর অনুমতি সাপেক্ষে একাধিক বিয়ের অনুমতির কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টের ১২টি বিভিন্ন মামলার উল্লেখ করে রাজ্য সরকার বোঝায় যে, বহুবিবাহ ইসলাম ধর্মে মোটেই আবশ্যক অংশ নয়।
রাজ্যে জনসংখ্যা বৃদ্ধিতে রাশ টানতেও বিভিন্ন পদক্ষেপ করেছে রাজ্য। কিন্তু এই সংক্রান্ত আইন পাশ করা প্রসঙ্গে তিনি বলেন, “দুইয়ের বেশি সন্তান থাকলে পঞ্চায়েত বা পুরভোটে লড়া নিষিদ্ধ করা হয়েছে। মিলবে না সরকারি চাকরি। পরবর্তীকালে সরকারি সুবিধা থেকে বঞ্চিত হওয়ার নিয়মও আনা হতে পারে। কিন্তু আইন করে শাস্তি দেওয়ার বিধান সম্ভব নয়। কারণ এত মানুষকে রাখার জায়গা কারাগারে নেই।”
এই সবই কি কোনও একটি সম্প্রদায়কে নিশানা করে করা হচ্ছে? হিমন্তর জবাব, নিম্ন আসাম, মধ্য আসাম, বরাকের সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বহুবিবাহের সংখ্যা বেশি সত্যি, কিন্তু জনজাতি এলাকাতেও বহুবিবাহের ঘটনা ঘটে। অনেকে বিয়ে না করেও স্ত্রীর পাশাপাশি অন্য মহিলার সঙ্গে থাকেন। আমরা এই সবই বন্ধ করতে চাইছি। ইউনিফর্ম সিভিল কোডের অধীনে অনেক বিষয় এসে যায়। আমরা তার মধ্যে শুধু বহুবিবাহ সংক্রান্ত বিষয়টি নিয়ে এগোতে চাইছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker