India & World UpdatesHappeningsBreaking News

নভেম্বরে দ্বিতীয় সর্বোচ্চ ১.৩১ লক্ষ কোটি জিএসটি আদায়

২ ডিসেম্বর ঃ নভেম্বর মাসে জিএসটি বাবদ সরকারের আদায় হয়েছে ১.৩১ লক্ষ কোটি টাকা। ২০১৭ সালের ১ জুলাই জিএসটি কার্যকর হওয়ার পর থেকে এই পরিমাণ দ্বিতীয় সর্বাধিক। গত বছরের তুলনায় জিএসটি আদায় বেড়েছে ২৫ শতাংশ।

করোনা পরিস্থিতিতে কর্মসংস্থানে চাপ পড়েছিল। তবে ফের ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। এর মধ্যেই সরকার জানাল, নভেম্বর মাসে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি সংগ্রহের পরিমাণ বেড়েছে গত বছরের তুলনায় ২৫ শতাংশ । ২০২১ সালের শেষে নভেম্বরে জিএসটি হিসাবে আদায় হল ১.৩১ লক্ষ কোটি টাকা। ভারতে জিএসটি কার্যকর হওয়ার পর থেকে এখনও পর্যন্ত এই পরিমাণ দ্বিতীয় সর্বাধিক । বুধবার এমনই দাবি করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

অর্থ মন্ত্রক জানায়, এই নিয়ে পরপর পাঁচ মাসে ১ লক্ষ কোটি টাকার উপর জিএসটি আদায় করা হয়েছে।উল্লেখ্য, গত জুলাই-সেপ্টেম্বরে ভারতের জিডিপি বেড়েছে ৮.৪ শতাংশ। করোনার ফাঁস কাটিয়ে উঠে ক্রমশ ছন্দে ফিরছে অর্থনীতি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে খবর, গত মাসে কেন্দ্রীয় জিএসটি সংগ্রহ হয়েছে ২৩ হাজার ৯৭৮ কোটি টাকা। রাজ্য জিএসটি থেকে এসেছে ৩১ হাজার ১২৭ কোটি টাকা। তাছাড়া সেস বাবদ মিলেছে ৯৬০৬ কোটি টাকা। সব মিলিয়ে যে পরিসংখ্যান, তাতে দেখা যাচ্ছে, গত বছরের একই সময়ের চেয়ে এ বছরের সংশ্লিষ্ট সময়ে জিএসটি মিলেছে ২৫ শতাংশ বেশি। তাছাড়াও ২০১৯ সালের নভেম্বর মাসের সঙ্গে তুলনা করলে ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে পরোক্ষ কর আদায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker