Barak UpdatesIndia & World UpdatesBreaking News

করিমগঞ্জ থেকে আমেরিকা, স্বপ্নের দৌড়ে সৌরদীপ

২৭ নভেম্বর : যৌবনকাল স্বপ্ন দেখার সময়। স্বপ্ন অন্ধকার থেকে আলোয় টেনে নিয়ে যায় । কিন্তু সব স্বপ্ন বাস্তবকে স্পর্শ করতে পারে না । শীতের ঝরাপাতার মতই অনেক স্বপ্ন ঝরে পড়ে । তবে কিছু স্বপ্ন বাস্তবকে স্পর্শ করে নবপল্লবিত বসন্তকে আবাহন করে। করিমগঞ্জের সারদাপল্লির সুকান্ত পুরকায়স্থ ও জয়া পুরকায়স্থের একমাত্র সন্তান সৌরদীপের স্বপ্ন বাস্তবকে স্পর্শ করল ।

উচ্চশিক্ষার স্বপ্নে বিভোর সৌরদীপের অবচেতনে ছিল বিজ্ঞান নিয়ে গবেষণা করবে, বিজ্ঞানী হবে। মেধা এবং শ্রমের সমন্বয়ে স্বপ্নকে সফল করে বরাক উপত্যকাকে সম্মানিত করল। করিমগঞ্জের রোল্যাণ্ড স্কুল থেকে ছাত্র জীবনের শুরু৷ পরবর্তী সময়ে করিমগঞ্জ কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করে শিলচরের জিসি কলেজ থেকে ভূবিজ্ঞান (জিওলোজি) বিষয়ে সাম্মানিক স্নাতক হয়৷

পরে জাতীয় স্তরের বিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলোজি থেকে স্নাতকোত্তর উপাধি অর্জন করে আইসোটোপ হাইড্রলজি বিষয়ে গবেষণার উদ্দেশ্যে আমেরিকার ওয়েস্টার্ন মিসিগান ইউনিভার্সিটিতে যোগদান করতে যাচ্ছে। স্নাতকোত্তর পরীক্ষায় ৮৬ শতাংশ নম্বর পেয়ে আন্তর্জাতিক স্তরের পরীক্ষা জিআরই এবং টিওইএফএল পরীক্ষায় নিজের যোগ্যতা প্রমাণ করে ভারত সরকারের ছাড়পত্র আদায় করে আমেরিকা রওয়ানা হচ্ছে সৌরদীপ। স্বপ্নকে বাস্তব করতে তাঁর জেদ উত্তর প্রজন্মকে উৎসাহিত করবে বলে আশা করছেন তাঁর বন্ধুবান্ধবরা। অতীতের ঐতিহ্য অনুসরণ করেই  সৌরদীপ একদিন জ্ঞানের মশাল হাতে দেশে ফিরে আসবে, আশাবাদী তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker