Barak UpdatesBreaking News

একনজরে ভোটের কিছু খবর

১৮ মার্চ থেকে ভোটকর্মীদের ট্রেনিং

১৬ মার্চঃ আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে কাছাড় জেলায় নিয়োজিত ভোটকর্মীদের ইভিএম/ভিভিপ্যাট এবং অন্যান্য বিষয় সহ নির্বাচনের ভোটগ্রহণ সংক্রান্ত কাজকর্মের প্রশিক্ষণ দেওয়ার সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১৮, ১৯, ২০ এবং ২৩ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এই প্রশিক্ষণ দেওয়ার জন্য যেসব কর্মী নিয়োগ করা হয়েছে, তাদের নির্ধারিত দিনে ট্রেনিং শুরু হওয়ার অন্তত এক ঘন্টা আগে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। শিলচরের নরসিং হায়ার সেকেন্ডারি স্কুলে এবং কাছাড় হাইস্কুলে এই প্রশিক্ষণের জন্য যাদের বলা হয়েছে, তাদেরও নির্ধারিত দিনগুলিতে যথাসময়ে উপস্থিত থাকতে কাছাড়ের ট্রেনিং ও অ্যাওয়ারনেস সেল থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন ডিউটির আবেদন পরীক্ষায় স্ক্রিনিং কমিটি

১৬ মার্চঃ কাছাড় জেলায় আসন্ন লোকসভা নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কিছু আধিকারিকদের নিয়ে নির্বাচন ডিউটি সংক্রান্ত আবেদন পরীক্ষা-নিরীক্ষা, নিষ্পত্তি ইত্যাদির জন্য একটি স্ক্রিনিং কমিটি গঠন করা হয়েছে। সহকারী আয়ুক্ত মৃদুল যাদব এবং নবনীতা হাজরিকা সংশ্লিষ্ট আধিকারিকদের আবেদনগুলি পরীক্ষা-নিরীক্ষার পর জেলাশাসকের কাছে তাৎক্ষণিকভাবে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছেন।

ভোটার সচেতনতায় ফোরাম গঠিত

১৬ মার্চঃ নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে জেলার প্রতিটি সরকারি সংস্থা, স্বায়ত্তশাসিত সংস্থা, আধা সরকারি ও বেসরকারি কার্যালয়ে ভোটার সচেতনতা ফোরাম গঠন করে বিভিন্ন কার্যসূচি পালন করতে বলা হয়েছে। এতে বলা হয়েছে, সব সরকারি-বেসরকারি সংস্থা এবং প্রতিষ্ঠান, কর্পোরেট ও অন্যান্য প্রতিষ্ঠানে  ভোটার সচেতনতা ফোরাম স্থাপন করতে হবে। এই ফোরামের সদস্য নিজ নিজ প্রতিষ্ঠানের কর্মীদের মধ্যে সীমাবদ্ধ হতে হবে। এই ফোরামে একজন নোডাল অফিসার থাকবেন যিনি নির্বাচনী কাজে অভিজ্ঞ। এই নোডাল অফিসার জেলা নির্বাচন আধিকারিকের সঙ্গে সংযোগ রক্ষা করবেন। এই সচেতনতায় ফোরামের উদ্দেশ্য হবে, ভোটের সংস্কৃতি বজায় রাখা, ন্যায়সঙ্গত ভোটদান, ইভিএম এবং ভিভিপ্যাট-এর উপযোগিতা ইত্যাদি নিয়ে উৎসাহিত করা। ভোটার সচেতনতা ফোরামের কাজ হবে অবিরত সচেতনতা এবং নির্বাচন কেন্দ্রিক সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করা। এই ফোরামকে আগামী ১৭ মার্চের মধ্যে প্রতিটি কার্যালয় সংস্থায় স্থাপন করে কাজের খতিয়ান দাখিল করতে হবে।

ভোটে অবৈধ লেনদেন আটকাতে ফ্লায়িং স্কোয়াড

১৬ মার্চঃ জেলা নির্বাচন আধিকারিকের আগের নির্দেশের কিছুটা পরিবর্তন করে বড়খলা বিধানসভা কেন্দ্রের জন্য ফ্লায়িং স্কোয়াডের আধিকারিক নিয়োগ করা হয়েছে। ইতিমধ্যে সমষ্টি ভিত্তিক লাইন স্কোয়াড গঠন করা হয়েছে, যার দায়িত্ব হল অবৈধ আর্থিক লেনদেন, ভোটারদের প্রভাবিত করার জন্য উৎকোচ প্রদান ইত্যাদি সন্ধান এবং ব্যবস্থা গ্রহণ করা।

প্রার্থীর ব্যয় দেখতে বিশেষ সেল

১৬ মার্চঃ কাছাড় জেলায় ইলেকশন এক্সপেন্ডিচার মনিটরিং সেল গঠনের আগের নির্দেশের কিছুটা পরিবর্তন করে বিভিন্ন বিভাগ থেকে আরও চারজন আধিকারিককে সন্নিবিষ্ট করা হয়েছে। এই সেলের দায়িত্ব এবং কর্তব্য ইলেকশন কমিশন অব ইন্ডিয়ার নির্দেশানুসারে ধার্য করা আছে। প্রত্যেক প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ব্যয়ের হিসাব নিরীক্ষণ করা এই সেলের অন্যতম কাজ l

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker