NE UpdatesAnalyticsBreaking News

২ নভেম্বর খুলছে স্কুল, পরীক্ষা ছাড়াই পাশ বেশ কয়েকটি ক্লাসে
Schools, colleges to reopen in Assam from 2 Nov

১৭ অক্টোবর : আগামী ২ নভেম্বর থেকে রাজ্যে বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের পাঠদান শুরু হচ্ছে। কিন্তু একটি শ্রেণিতে শুধুমাত্র ২০ থেকে ২৫ জন পড়ুয়াই উপস্থিত থাকতে পারবে। সেজন্য এ বার পাঠক্রম হ্রাস করা হবে। এ বার কেবলমাত্র অষ্টম, দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাই অনুষ্ঠিত হবে। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার আয়োজন করবে বোর্ড। সেজন্য অষ্টম শ্রেণির পরীক্ষা বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। তবে বাকি শ্রেণিগুলোর পড়ুয়াদের পরীক্ষা ছাড়াই পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। শনিবার দিসপুর জনতা ভবনে এক সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

মহাবিদ্যালয়ের জন্য যেসব নীতি-নির্দেশিকা রয়েছে, সেগুলো হচ্ছে, ২ নভেম্বর থেকে ইঞ্জিনিয়ারিং কলেজ ও পলিটেকনিক স্বাভাবিকভাবে খোলা থাকবে। কিন্তু হোস্টেল খোলা থাকবে না, হোস্টেল ডিসেম্বরের পর খুলবে। তবে অনলাইন ও অফলাইন ক্লাস চলতে থাকবে। কেউ ক্লাসে হাজির হতে না চাইলে অনলাইন ক্লাসে আসতে পারবেন। কলেজগুলো ২ নভেম্বর থেকে স্বাভাবিকভাবে খুলবে। প্রতি শ্রেণিতে ২৫ জনের বেশি ছাত্রছাত্রী উপস্থিত থাকতে পারবে না। স্নাতক পর্যায়ে তিনটি সেমিস্টারের জন্য আলাদা আলাদা দিন ক্লাস হবে। প্রথম সেমিস্টারের ক্লাস হবে সোম ও বৃহস্পতিবার, তৃতীয় সেমিস্টারের ক্লাস হবে মঙ্গল, বুধ ও শুক্রবার এবং পঞ্চম সেমিস্টারের ক্লাস হবে মঙ্গল, বুধ ও শনিবার। পড়ুয়ারা নিজের ঘরের পাশে থাকা কলেজে এক মাসের জন্য পড়তে পারবে।

এ দিকে বিদ্যালয় পঞ্চম শ্রেণি পর্যন্ত বন্ধই থাকবে। মিড-ডে মিলের জন্য গ্রামের ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারবে। বিদ্যালয়ে গিয়ে হোম ওয়ার্ক বা শিক্ষকের সঙ্গে আলোচনা করা যাবে। স্কুল খুলবে সকাল সাড়ে ৮টায়। ষষ্ঠ শ্রেণি থেকে ক্লাস শুরু হবে। সাড়ে ১২টা পর্যন্ত একটি ক্লাস। অন্য ক্লাস দেড়টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত। প্রথম ১৫ দিন হবে ওরিয়েন্টেশন, তারপর ক্লাস শুরু হবে। সকালের দিকে ৫০ শতাংশ ও বিকেলের  ক্লাসে বাকি ৫০ শতাংশ হাজির হতে পারবে। করোনা পরিস্থিতির জন্য এ বার পাঠ্যক্রমও কমিয়ে দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker