India & World UpdatesHappeningsBreaking News

ছাড় ঘোষণার আগে লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখলেন অমিত শাহ

১৯ এপ্রিল:  করোনা পরিস্থিতি যাচাই করে ২০ এপ্রিল থেকে কিছু কিছু এলাকায় লকডাউনে ছাড় দেওয়া হতে পারে। জাতির উদ্দেশে ভাষণে এমনটা বলেছিলেন প্রধানমন্ত্রী মোদি। তবে, শর্ত সাপেক্ষে যে এই ছাড় দেওয়া হবে, এও জানিয়ে দিয়েছিলেন তিনি। আর বিষয়টির ওপরে এবার পাখির চোখ রেখে চলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ নিয়ে  তিনি রাজ্যগুলির সঙ্গে আলোচনার নির্দেশ দিয়েছেন তার মন্ত্রককে। শনিবার মন্ত্রকের পদস্থ আধিকারিকদের সঙ্গে দেশজুড়ে চলা লকডাউন পরিস্থিতি নিয়ে পর্যালোচনাও করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এতে লকডাউনের বিধিনিষেধ সহ করোনা সংক্রমণ রোধে জারি জাতীয় নির্দেশিকা মেনে চলার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী শাহ জানিয়েছেন, যেসব এলাকা হট-স্পট বা ক্লাস্টার জোন নয় অথবা সন্তোষজনক অবস্থায় রয়েছে, সেইসব অঞ্চলেই কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজনীয়তা বুঝেই দেওয়া হবে এই ছাড়। কিন্তু সর্বাবস্থায় সতর্কতার দিকে নজর রাখা হবে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে গ্রামাঞ্চলে রোজগার সংক্রান্ত কিছু কাজের অনুমতি দেওয়া হয়েছে। এক্ষেত্রে জেলাশাসকরা শিল্প সংস্থাগুলির যোগাযোগ বজায় রাখবেন ও  শ্রমিকদের কর্মস্থলে আসা-যাওয়ার ব্যবস্থা করবেন। তবে তা যেন রাজ্যের ভেতরেই হয়, তা নিশ্চিত করতে হবে। এতে করোনা  সতর্কতা মেনেও শ্রমিকদের কর্মসংস্থান সম্ভব হবে বলে মনে করছে কেন্দ্র।
এমন প্রতিকূলতার মধ্যেও মোদি সরকার দেশের প্রত্যেক শ্রেণির স্বার্থ রক্ষায় বদ্ধপরিকর বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। শাহ বলেন, জেলাশাসকদের কৃষিক্ষেত্রে শ্রমিক নিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখতে হবে। এমজিএনরেগা প্রকল্পের আওতায় যাতে শ্রমিকরা কর্মসংস্থান পান, করে দিতে হবে সে সুবিধাও। তাছাড়া, ত্রাণশিবিরে  থাকা শ্রমিকদের  উপযুক্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এদিকে , করোনা সংক্রমণ নিয়ে স্বাস্থ্যকর্মীরা  বর্তমানে গোষ্ঠী ও সম্প্রদায় ভিত্তিক পরীক্ষা শুরু করেছেন। সেক্ষেত্রে  তাঁদের   নিরাপত্তা সুনিশ্চিত করতে  রাজ্যগুলোকে পরামর্শ দিয়েছেন শাহ। কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে জাতীয় নির্দেশনামা গ্রামীন অঞ্চলে কঠোরভাবে মানা হচ্ছে কিনা সে বিষয়ে নজরদারি বাড়ানোর কথা বলেছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker