India & World UpdatesAnalyticsBreaking News

PM, President & MPs 30% pay cut for 1 year, MPLADS funds cancelled for 2 years
৩০ শতাংশ কম বেতন নেবেন রাষ্ট্রপতি থেকে সাংসদ সবাই, অধ্যাদেশ এনে অনুমোদন কেন্দ্রের

৬:এপ্রিল : আগামী ১ বছর সাংসদরা ৩০ শতাংশ কম বেতন পাবেন। করোনা ধাক্কা সামাল দিতে কেন্দ্রের মোদি সরকার লোকসভা ও রাজ্যসভার সাংসদদের বেতন এক বছরের জন্য ৩০ শতাংশ ছাঁটা হবে বলে জানিয়ে দিয়েছে। এ ব্যাপারে সোমবার মন্ত্রিসভার বৈঠকে অর্ডিন্যান্স তথা অধ্যাদেশে অনুমোদন জানানো হয়েছে। এই অধ্যাদেশের মাধ্যমে সাংসদদের বেতন ও পেনশন আইনের (১৯৫৪) সংশোধন করা হয়েছে। এ দিন মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাবড়েকর বলেন, দেশের রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতিও কম বেতন নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দউপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু ছাড়া বিভিন্ন রাজ্যের রাজ্যপালরা স্বেচ্ছায় বেতন ছাঁটাইয়ে সম্মতি দিয়েছেন। তাছাড়া অবসরপ্রাপ্ত সাংসদদের পেনশনও এক বছরের জন্য ৩০ শতাংশ ছাঁটা হবে। সাংসদ ও রাষ্ট্রপতি এবং রাজ্যপালদের বেতনের এই অংশ ভারত সরকারের কনসোলিডেটেড ফান্ড বা তহবিলে যাবে।

অধ্যাদেশ জারি করে সাংসদদের বেতন ছাঁটাইয়ের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রিসভা এ দিন আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে। তা হল সাংসদ এলাকার উন্নয়ন তহবিল তথা এমপি এলএডি চলতি অর্থবর্ষ এবং আগামী অর্থবর্ষের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রসঙ্গতএমপি এলএডি খাতে প্রত্যেক সাংসদ এলাকা উন্নয়ন বাবদ বছরে পাঁচ কোটি টাকা করে পান। প্রকাশ জাভড়েকর জানানএমপি এলএডি খাতে দুটি আর্থিক বছরে ৭ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দ হওয়ার কথা ছিল। সেই টাকাও কনসোলিডেটেড ফান্ডে যাবে।

প্রসঙ্গতগতকালই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীপ্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহপ্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ওড়িশার মুখ্যমন্ত্রী বিজু পট্টনায়েককে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী। মনে করা হচ্ছেসাংসদদের বেতন ছাঁটাইয়ের ব্যাপারে তখন তাঁদের সঙ্গেও আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী। এ ব্যাপারে সর্বসম্মত মতামত গড়ে তুলেই আজ মন্ত্রিসভায় অধ্যাদেশে অনুমোদন দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker