India & World UpdatesHappeningsBreaking News

আকাশ থেকেই টুইট করেন ট্রাম্প, মার্কিন প্রেসিডেন্টকে জড়িয়ে মোদি বললেন, ‘অতিথি দেব ভব’

২৪ ফেব্রুয়ারি : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর উপলক্ষে এলাহি আয়োজন করা হয়েছে আগ্রা, দিল্লি ও অহমেদাবাদে। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে এই তিনটি স্থানকে। ইতিমধ্যেই ভারতে পৌঁছে গেছেন মার্কিন প্রেসিডেন্ট। সঙ্গে রয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্প।

ভারতে পৌঁছনোর আগেই মাঝরাস্তা থেকে হিন্দিতে ট্যুইট করেন ট্রাম্প। টুইটে তিনি লিখেন, ‘ভারতে আসার জন্য তত্‍‌পর হয়ে রয়েছি।’ ট্রাম্পের আসার প্রাক্কালে ট্যুইটে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ট্রাম্প পরিবারকে স্বাগত জানাতে আহমদাবাদ বিমানবন্দরের সামনে রোড শোয়ের আয়োজন করা হয়। আগ্রা সফর সেরে সোমবার রাতটুকু দিল্লিতেই কাটাবেন মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে বিশেষ স্বাগত অনুষ্ঠান আয়োজিত হবে তাঁর জন্য। রাজঘাটে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানানোর পর বৈঠক সারবেন ট্রাম্প-মোদি।

এ দিকে, ঘড়িতে তখন কাঁটায় কাঁটায় সকাল ১১টা ৪০ মিনিট। আহমেদাবাদ বিমানবন্দরের মাটি স্পর্শ করে মার্কিন প্রেসিডেন্টের বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। ট্রাম্পকে স্বাগত জানাতে আগেই বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উষ্ণ আলিঙ্গনে অভ্যর্থণা জানিয়ে সপরিবার ট্রাম্পকে মোদি বললেন, ‘অতিথি দেব ভব।’ সোমবার সকালেই প্রধানমন্ত্রী আহমেদাবাদে পৌঁছে যান।

ট্রাম্পের বিমান পৌঁছবার আগেই জোরদার কাউন্টডাউন চলছিল আহমেদাবাদ বিমানবন্দরে। নিরাপত্তা থেকে অ্যাপ্যায়ন-সব কিছুরই ব্যবস্থা ছিল ‘এ ওয়ান।’ ট্রাম্পের সঙ্গে এসেছেন তাঁর মেয়ে-জামাই ইভাঙ্কা ট্রাম্প ও জ্যারেড কুশনার। সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা সেজে ওঠে নানা পোস্টার, হোর্ডিংয়ে। গরবা নেচে সপরিবার ট্রাম্পকে স্বাগত জানিয়েছে ঐতিহাসিক শহর আহমেদাবাদ। চলে ‘রোড শো’। মোতায়েন করা হয়েছে ১০ হাজার পুলিশকর্মী। তাছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় সর্দার প্যাটেল মার্গের ডিপ্লোম্যাটিক এনক্লেভে পাঁচতারা হোটেল আইটিসি মৌর্য। এখানকারই ‘চাণক্য’ স্যুইটে সপরিবারে থাকছেন ডোনাল্ড ট্রাম্প। সেখান থেকে ট্রাম্প যান সবরমতী আশ্রমে। তারপর যোগ দেবেন মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে। সেখানেও প্রস্তুতি সারা। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে মোতেরার উদ্বোধন করবেন ট্রাম্প। অন্যদিকে, মার্কিন প্রেসিজেন্টের অভ্যর্থনায় সেজে উঠেছে রাজধানী শহরও। বিকেল সাড়ে তিনটে নাগাদ ট্রাম্প চলে যাবেন আগ্রায়। সেই ওয়াশিংটন থেকেই তাজমহলে সূর্যাস্ত দেখার ইচ্ছা প্রকাশ করে রেখেছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ট্রাম্প-দম্পতির মন ভরাতে যুদ্ধকালীন গতিতে গত এক সপ্তাহ ধরে চলেছে রাজধানীর রূপচর্চা। তাজের কাছে রাস্তার দু’ধারে এলইডি আলো, ফুলের টব, কমতি নেই কোনও কিছুরই। তাজ দেখে বিকেলেই ট্রাম্প পৌছবেন দিল্লি।

আমেরিকার ভিভিআইপি অতিথিদের জন্য নতুন করে সাজানো হয়েছে নয়াদিল্লির পুষ্প বিহারের পাঁচতারা হোটেলটি। হোটেলের বিলাসবহুল সুবিশাল গ্র্যান্ড প্রেসিডেন্সিয়াল স্যুইটটি আরও ঝাঁ-চকচকে করে বরাদ্দ করা হয়েছে ট্রাম্প দম্পতির জন্য। এই স্যুইটেই আগে থেকে গিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, বিল ক্লিন্টন, জর্জ বুশ থেকে বারাক ওবামা। নিরাপত্তার কারণে মঙ্গলবার পর্যন্ত গোটা হোটেলটিই ফাঁকা করে দেওয়া হয়েছে। মার্কিন প্রতিনিধিরা ছাড়া অন্য কেউই এই হোটেলে ঘর পাবেন না ট্রাম্প থাকাকালীন। খাবারের একটি বিশেষ পদ তৈরি করা হচ্ছে হোটেল কর্তৃপক্ষের তরফে, যার নাম দেওয়া হয়েছে ‘ট্রাম্প প্ল্যাটার। তবে সেই ডিসে কী কী চমক থাকছে সেটা জানাতে চায়নি হোটেল কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker