Barak UpdatesCultureBreaking News

রূপমের প্রতিযোগিতায় রবিবার ৫ নাটক

১৫ ফেব্রুয়ারি: রূপম আয়োজিত নরেশচন্দ্র পাল স্মৃতি সর্বভারতীয় একাংক বাংলা নাটক প্রতিযোগিতায় রবিবার মোট ৫টি নাটক অভিনীত হবে৷

প্রথম নাটকটি নবারুণের ‘ একাংক নাটক “কাজল” (পাণ্ডুলিপি)৷ রচনা ও নির্দেশনা- চম্পা ভট্টাচার্য ।

আমাদের সমাজে কালো মেয়েদের নিয়ে কবিতায়, গল্পে, উপন্যাসে এবং শক্তি আরাধনায় যতই মাতামাতি থাকুক না কেন, বাস্তবে সে হীনসমাজে৷ তার স্থান ব্রাত্যের। এমনই এক অনাদৃত কালো মেয়ে নীরবে সব গঞ্জনাবঞ্চনা আর অপমান সইতে সইতে হঠাৎ কেমন করে পেয়ে যায় মুক্তির উৎসের সন্ধান।
এই নিয়েই ‘ নবারুণের ‘ একাংক নাটক ” কাজল”৷  আবহ— অভিষেক ভট্টাচার্য। মঞ্চ- সুবীর ভট্টাচার্য। রূপসজ্জা- চম্পা ভট্টাচার্য।

অভিনয়ে- পূর্ণাশা, ঊপছায়া, রূপশিখা,
রুপরেখা, অংকিতা, রাজলক্ষী, সূর্যতপা, দোয়েল, জয়দীপ, ধীমান, সঞ্জু, সুবীর ও কাজল চরিত্রে চম্পা ভট্টাচার্য।
বরাক উপত্যকা নন্দিনী সাহিত্যের একক নাটক উৎসবে একক অভিনয়ের মাধ্যমে এটি মঞ্চস্থ করা হয়েছিল।

দ্বিতীয় নাটক- ভাবিয়া দেখো।
নাট‍্যকার ও নির্দেশক- সৌরভ আচার্য।
পরিবেশনায়- নবদিগন্ত নাট‍্য ও সাংস্কৃতিক সংস্থা, করিমগঞ্জ।

এই নাটকে নাট‍্যকার এক মধ‍্যবিত্ত পরিবারের কথা তুলে ধরেছেন। আমাদের জীবনে ঘাত প্রতিঘাত প্রতিনিয়তই থাকে। যখন আমাদের জীবন দুঃসহ হয়ে ওঠে তখন আমরা যেকোন ও কিছুকে আঁকড়ে ধরে বেঁচে থাকার চেষ্টা করি। তখন হয়তো কোন ও আপনজনের কথার ফাঁদে পা দিয়ে আমরা সব কিছু মূহুর্তের মধ্যে হারিয়ে আত্মহননের পথ বেছেে নিই৷ কিন্তু এটাই কি সব সমস্যার সমাধান নাকি অন্য কিছু আছে। আত্মহনন কি আমাদের গতিময় জীবনকে গতিহীন করে দেয় না! নাট‍্যকার এই নাটকে আমাদের সমাজের এই দিকটাই তুলে ধরার চেষ্টা করেছেন।

তৃতীয় নাটক শিল্পতীর্থ নিবেদন করবে কিপ সাইলেন্স৷ নানা জ্ঞানচর্চার জন্য বইয়ের বিকল্প নেই৷

নানা বিষয়ে বই পড়ার জন্য লাইব্রেরির চেয়ে ভাল জায়গা আর কী হতে পারে! তাই মানুষের কাছে লাইব্রেরির গুরুত্ব অপরিসীম৷ লাইব্রেরিতে গিয়ে বই পড়ার থেকে লাইব্রেরি থেকে বই সংগ্রহ করা ছিল একসময় নৈমিত্তিক ঘটনা৷ কিন্তু কালের ক্ষয়ে মানুষ আজ যেমন বইবিমুখ, তেমনি লাইব্রেরিবিমুখও৷ এই লাইব্রেরিতে বইয়ের ফাঁকে ফাঁকে এখন আশ্রয় নিয়েছে পোকামাকড়৷ তাদের নিয়েই রূপকথার আদলে তৈরি হচ্ছে নাটক কিপ সাইলেন্স৷ নাটক সুশান্ত দে৷ নির্দেশনা ইন্দ্রাণী সরকার৷ আলো মৃণাল চ্যাটার্জি৷ রূপসজ্জা পীযূষকান্তি রায়৷ আবহে ঋতিনাভ বণিক৷ অভিনয় সুকন্যা, উদিতা, রূপম, আলয়, গোপাল, দিয়া, রূপম (বড়), সুনয়া, আয়ুষ৷

চতুর্থ নাটক ধম্মের বাঁদর। রচনা-দিব্যজ্যোতি চক্রবর্তী ঝলক৷
নাট্যদল-পরণ, দ্য ব্যলেশপ্, করিমগঞ্জ
মূলত হাস্যরসাত্মক ও ব্যাঙ্গাত্মক এই নাটকটি সমাজের সেই বর্গের উপর প্রহার করে যারা দায়িত্বসম্পন্ন পদে থেকেও নিজেরা সময়মতো নিজেদের কর্মক্ষেত্রে আসেন না বা সঠিকভাবে নিজেদের দায়িত্ব পালন করেন না৷ অথচ দিনের পর দিন বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ আঁকড়ে পড়ে থাকেন। প্রতীকাত্মক এই নাটকটির চরিত্রায়ন কিছুটা মনোজ মিত্রের নাটক “কুমার” থেকে অনুপ্রাণিত, যদিও নাটকের বিষয়বস্তু সম্পূর্ণ ভিন্ন।

নির্দেশনা- দিব্যজ্যোতি চক্রবর্তী ঝলক।

পঞ্চম নাটক পরিবেশন করবে ধর্মনগরের দর্পণ৷
Also Read: শনিবার শুরু রূপমের নাটক প্রতিযোগিতা, একনজরে প্রথম দিনের দুটি নাটক

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker