India & World UpdatesAnalyticsBreaking News

Govt has fulfilled dream of Gandhiji by implementing CAA: President
নাগরিকত্ব আইন পাস করে গান্ধীজির স্বপ্ন সফল করেছে কেন্দ্র : রাষ্ট্রপতি

৩১ জানুয়ারি : নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ পাস করে কেন্দ্র সরকার মহাত্মা গান্ধীর ইচ্ছেকে পূর্ণতা দিয়েছে। শুক্রবার বাজেট অধিবেশনের প্রথম দিন সংসদের দুই কক্ষকে সম্বোধন করে এ মন্তব্য করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রাষ্ট্রপতি এ দিন বলেছেন, মহাত্মা গান্ধী বলেছিলেন দেশভাগের পর পাকিস্তান ও বাংলাদেশ থেকে যেসব সংখ্যালঘুরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে এ দেশে শরণার্থী হিসেবে আসবে, তাদের যেন নাগরিকত্ব দেওয়া হয়। তিনি বলেন, ‘আমি এজন্য খুশি যে সংসদের উভয় সভা নাগরিকত্ব সংশোধনী আইন পাস করে জাতির পিতার সেই ইচ্ছেকে পূর্ণরূপ দিয়েছে।’

এ দিন শাসকদলের সাংসদরা রাষ্ট্রপতির এই মন্তব্যকে স্বাগত জানান। তবে বিরোধীরা কোবিন্দের এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন গত বছরের ৯ ডিসেম্বর লোকসভায় পাস হয়েছে। বিলটি রাজ্যসভায় পাস হয় ১২ ডিসেম্বর। এই নাগরিকত্ব সংশোধনী আইন অনুযায়ী, যেসব হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এ দেশে এসেছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker