NE UpdatesHappeningsBreaking News

Former CM Tarun Gogoi’s security reduced to Z from Z Plus
কমল তরুণ গগৈর নিরাপত্তা, জেড প্লাস থেকে এখন জেড ক্যাটেগরি

১০ জানুয়ারি : প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈর নিরাপত্তা বলয় আরও একধাপ কমিয়ে দিল সরকার। এনএসজি নিরাপত্তা আগেই প্রত্যাহার করা হয়েছিল। এ বার জেড প্লাস থেকে জেড স্তরে নামল নিরাপত্তা বলয়। শুক্রবার দিসপুরের নিউ মিনিস্টার কলোনিতে এক সাংবাদিক বৈঠক করে তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ সরকারের এই পদক্ষেপকে প্রতিশোধমূলক আখ্যা দেন। তিনি বলেন, সরকারের সমালোচনা করার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনি প্রশ্ন তোলেন, আসামের পরিস্থিতি যদি উন্নত হয়, তাহলে সর্বানন্দ সনোয়ালের জেড প্লাস নিরাপত্তা কেন লাগবে?

রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈর এনএসজি নিরাপত্তা ২০১৭ সালেই প্রত্যাহার করা হয়েছিল। গত বছরের ২২ ডিসেম্বর অন্য একজন মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মহন্তের জেড প্লাস নিরাপত্তা কর্তন করে সরকার। সে সময় মহন্ত অভিযোগ করেছিলেন, তিনি সিএএ-র বিরুদ্ধে আন্দোলন করায় তাঁর জেড প্লাস নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছে সরকার।

প্রসঙ্গত, নিরাপত্তার হুমকির মূল্যায়ন করে স্বরাষ্ট্র মন্ত্রক দেশের ভিভিআইপিদের জন্য বিভিন্ন ক্যাটেগরির নিরাপত্তা নির্ধারণ করে। জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা ব্যবস্থায় ৫৫ জন নিরাপত্তা রক্ষী থাকে, এর মধ্যে ১০ জন এনএসজি কমান্ডো। এর বিপরীতে জেড ক্যাটেগরির নিরাপত্তা ব্যবস্থার অধীনে থাকা ব্যক্তির সঙ্গে ২২ জন নিরাপত্তারক্ষী থাকে। ওয়াই ক্যাটেগরিতে ১১ জন এবং এক্স ক্যাটেগরিতে ২ জন।  সাম্প্রতিককালে কয়েকজনের জেড প্লাস নিরাপত্তা প্রত্যাহার করার আগে দেশে মোট ১৭ জন ব্যক্তির জেড প্লাস নিরাপত্তা ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker